[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



লেখালেখি করাই জীবনের মূল সাধনা: একুয়া রেজিয়া


প্রকাশিত: February 6, 2015 , 10:45 pm | বিভাগ: আপডেট,ইন্টারভিউ


aquaএকুয়া রেজিয়া। লেখালেখির জগতে খুবই পরিচিত নাম। অনেক দিন ধরে ফেসবুক ও বিভিন্ন ব্লগে লেখালেখি করে আসছেন। অসংখ্য ছোট-বড় গল্প ও উপন্যাস তার নিজস্ব ব্লগ ও ফেসবুক একাউন্টে প্রকাশ হচ্ছে। ফেসবুক ও ব্লগে তার পাঠক সংখ্যা অসংখ্য। তরুন এই ফেসবুক সেলিব্রেটি একুয়া রেজিয়া, মানুষটির আসল নাম মাহরীন ফেরদৌস। ভালোবাসেন স্বপ্ন দেখতে, মানুষকে নিয়ে ভাবতে, জীবনানন্দ দাশের কবিতায় জীবন খুঁজে পান। এবারের বইমেলায় ৩য় বারের মতো তার বই প্রকাশ হচ্ছে। অসংখ্য পাঠকের সাড়া পাচ্ছেন তরুন এই লেখিকা। ক্যাম্পাসলাইভ’কে তার নিজের অনুভূতিগুলো জানান। সাক্ষাৎকার নিয়েছেন হৃদয় কবির

ক্যাম্পাসলাইভ: আপু, কেমন আছেন?

একুয়া রেজিয়া: জি, ভালো আছি।

ক্যাম্পাসলাইভ: এবারের বইমেলায় আপনার কি কি বই বের হচ্ছে/ হবে?

একুয়া রেজিয়া: এই বইমেলায় অন্যপ্রকাশ থেকে আমার একক উপন্যাস ‘এই শহরে মেঘেরা একা’ প্রকাশিত হয়েছে। এছাড়া চতুর্মাত্রিক ব্লগ সংকলন, ফেসবুক ভিত্তিক তরুন লেখকদের ভালোবাসার গল্প ৪র্থ সংকলন এবং দুটো ম্যাগাজিনে আমার গল্প প্রকাশিত হচ্ছে।

aqua-1ক্যাম্পাসলাইভ: কী পরিমাণ পাঠক পেয়েছেন আপনি এবার? বই বিক্রি কেমন হচ্ছে?

একুয়া রেজিয়া: বিগত বছরে আমার দ্বিতীয় বই ‘কিছু বিষাদ হোক পাখি’ অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছিলো এবং বেশ পাঠকপ্রিয়তা পেয়েছিলো। এই বইটিও ব্যতিক্রম নয়। দেশের পরিস্থিতি বেশ খারাপ হওয়া সত্ত্বেও অনেকেই খুব আগ্রহ নিয়ে বইমেলা থেকে এবং রকমারি থেকে আমার উপন্যাসটি কিনছে।

ক্যাম্পাসলাইভ: আপনার লেখালেখির শুরুটা হয়েছিল কীভাবে?

একুয়া রেজিয়া: আমি আমার জীবনে প্রথম গল্প লিখেছিলাম ক্লাস ফোরে। গল্পের নাম ছিলো- ‘মানুষের মন’। ছোট্ট একটা মেয়ে তার ফাইনাল পরীক্ষা শেষে নানুবাড়িতে বেড়াতে যায়। সেখানে সপ্তাহখানেক থাকে। নিজের বাড়ি ফিরে আসার পর তার মন অদ্ভুত রকমের খারাপ হয়ে যায়। সে ভাবতে থাকে আমরা কেন সবাই একসাথে থাকি না। মানুষের কেন কাছের মানুষগুলোর থেকে দূরে দূরে বসবাস করতে হয়! এমন ধরণের নিছকই একটা সাদামাটা গল্প ছিলো যা পড়ে আমার বাসার সবাই বিস্মিত হয়ে গিয়েছিলো। এছাড়া স্কুল, কলেজ থেকে বিভিন্ন পত্রিকায় লেখালেখি করেছি। তবে মূলত ২০১০ সাল থেকে ‘চতুর্মাত্রিক’ ব্লগে এসে ব্লগিং এর মাধ্যমে আমার লেখালেখির হাতেখড়ি হয়।

ক্যাম্পাসলাইভ: এবার একটু অন্য প্রসঙ্গ। লেখালেখি ছাড়াও পাশাপাশি আপনি আর কী করছেন?

একুয়া রেজিয়া: বর্তমানে আমি একটা ডিজিটাল ক্রিয়েটিভ ফার্মে কাজ করছি। নিজের জীবনের প্রতিটি মুহূর্তকে উপভোগ করার চেষ্টা করছি। তবে সবকিছুর চেয়ে লেখালেখি করাই আমার জীবনের মূল সাধনা।

ক্যাম্পাসলাইভ: এবারের বইমেলা সম্পর্কে কিছু বলুন?

একুয়া রেজিয়া: এবারের বইমেলা নিয়ে অনেক আশাবাদী ছিলাম। কিন্তু দেশের পরিস্থিতি নিয়ে বর্তমানে অনেক চিন্তিত। আশা করছি পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠবে। মানুষজন প্রাণের মেলায় আনন্দ নিয়ে যেতে পারবে। উপভোগ করতে পারবে।

ক্যাম্পাসলাইভ: অনেক ধন্যবাদ আপনাকে।

একুয়া রেজিয়া: শুভ কামনা রইল।

লেখিকার ব্লগ লিংক: http://www.aquarezia.com/
ফেসবুক লিঙ্ক: https://www.facebook.com/aqua.rezia

ঢাকা// আরকে, ৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর