[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



কে ছিল এই শয়তান!!


প্রকাশিত: February 9, 2015 , 4:19 pm | বিভাগ: অসাম নিউজ


ইন্টারন্যাশনাল লাইভ: আমাদের সবচেয়ে বড় শত্রু কে? এক বাক্যে সবাই স্বীকার করবেন শয়তান ছাড়া আর কেউ নয়। আচ্ছা আপনি কি জানেন কে ছিল এই শয়তান? কিইবা তার ইতিহাস! আজকে আপনাদের সামনে তুলে ধরব আমাদের প্রধান শত্রু শয়তানের ইতিহাস। (মুসলিম ধর্ম অনুসারে)

নাম ছিল তার আযাযীল। আল্লাহর হাতে সৃষ্ট অন্যান্য জীনদের মতই একজন সাধারণ জীন ছিল এই আযাযীল। কিন্তু ইবাদাতের দিক দিয়ে সে ছিল সেরা। হাজার হাজার বছর ধরে একাগ্রচিত্তে আল্লাহর ইবাদাত করে মন যুগিয়ে নেয় আল্লাহর। আযাযীলের প্রভু সন্তুষ্ট হয়ে তাকে করে দেন  ফেরেশতাদের সর্দার।

আল্লাহ সিদ্ধান্ত নেন সৃষ্টি করবেন মানুষ। পৃথিবী নামক গ্রহে পাঠাবেন মানুষকে। অনেক ফেরেশতাই বলল, আল্লাহ আপনি কি এমন কাউকে সৃষ্টি করবেন যারা মারামারি কাটাকাটি করে বিশৃঙ্খলা তৈরি করবে! ফেরেশতাদের প্রভু তখন উত্তর দেন, আমি যা জানি তোমরা তা জাননা।

আল্লাহ সৃষ্টি করলেন আদম (আ) কে। সকল ফেরেশতাকে আদেশ করলেন আদম (আ) কে সিজদাহ করে সম্মান দেখাতে। তাঁর কথামত সবাই সিজদাহ করল আযাযীল ছাড়া। সে বলল, আমি আগুনের তৈরি আর আদম মাটির তৈরি। আমি কেন এই মাটির তৈরি জিনিসকে সিজদাহ করব?

আযাযীলের এই অহংকার তার পতনের কারণ হয়ে দাঁড়ালো। তাকে বিতাড়িত করলেন আল্লাহ। অবাঞ্ছিত হল আযাযীল। বলল, আল্লাহ আমিতো আপনার অনেক ইবাদাত করেছি। বিনিময়ে কিছু চাই আমি। আল্লাহ বললেন, কি চাও তুমি? আযাযীল এর উত্তর, আপনার সৃষ্ট এই মানব জাতিকে আমি পথভ্রষ্ট করব। আল্লাহ সব শুনে বললেন, ঠিক আছে। কিন্তু তাদেরকে তুমি ভ্রষ্ট করতে পারবে যারা সত্যিই আমার পথে থাকবে।

তারপর থেকেই সেই আযাযীলের নাম হল ইবলিশ। আর এই ইবলিশই আমাদের শত্রু শয়তান। সে আর কিছুই নয়, নিতান্ত পথভ্রষ্ট আল্লাহর সৃষ্ট এক জীন।

ইবলিশ কিভাবে পথভ্রষ্ট করতে চাইল আদম (আ) কে? সেই কাহিনী নাহয় আরেকদিন। সবাই ভাল থাকুন। এই কামনায়…

 

ঢাকা, ০৯ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এসএনটি