[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বাংলা ভাষার টানে আমি মেলায় এসেছি: রিচার্ড


প্রকাশিত: February 9, 2015 , 11:27 pm | বিভাগ: আপডেট,ইন্টারভিউ


unnamedলাইভ প্রতিবেদক: ‘আমি বাংলা ভাষাকে ভালোবাসি। আমার অনেক ইচ্ছা বাংলা ভাষা শিক্ষার। আমি সুযোগ পেলেই বাংলা ভাষা চর্চা করি। আমি বইতে পড়েছি ভাষার জন্য বাঙ্গালী জাতি রক্ত দিয়েছে এই ফেব্রুয়ারি মাসে। আর এজন্য এই অমর একুশে বইমেলায় আমি ও আমার বন্ধু রাজু এসেছি’।

এভাবেই বাংলা ভাষার প্রতি নিজের আবেগ প্রকাশ করছিলেন অস্ট্রেলিয়ান নাগরিক রিচার্ড। বাংলা একাডেমিতে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া জাতীয় গ্রন্থমেলার নবম দিন সোমবার এই বিদেশির সঙ্গে কথা হয় ক্যাম্পাসলাইভ প্রতিবেদকের। বাংলা ভাষার প্রতি নিজের মনে জমে থাকা ভালবাসার কথাগুলো প্রকাশ করেন তিনি।

রিচার্ড বলেন, আমি বর্তমানে একটি এনজিওতে কাজ করছি। আমি প্রায় ১২ বছর বাংলাদেশে অবস্থান করছি। আমি যখন প্রথম এদেশে আসি তখন ভালো না লাগলেও আস্তে আস্তে এদেশকে ভালো লাগতে থাকে। আমি এদেশের সংস্কৃতি দেখে মুগ্ধ হয়েছি।

এদেশের মানুষ অনেক অতিথিপরায়ণ। আমি এই সুন্দর দেশের জন্য কিছু করতে চাই। আমি যখনি সময় পাই তখনি বাংলা সাহিত্য পড়ি। আমার খুব ভালো লাগে।

বই মেলা থেকে কি বই কিনেছেন জানতে চাইলে তিনি বলেন, আমি কবি কাজী নজরুল ইসলামের লেখা বই পড়তে খুব পছন্দ করি। তাই আজও তার লেখা কয়েকটি বই কিনেছি। আমি ছোটদের নজরুল জীবনী, নজরুলের কবিতার বই ও ঢাকার ইতিহাস বইগুলো কিনেছি।

রিচার্ডের বন্ধু রাজু আহমেদ রায়ের কাছে তার সম্পর্কে জানতে চাইলে রাজু বলেন, আমি ইবাইস ইউনিভার্সিটির বিবিএ’তে পরি। আমি আমার জীবনে এমন লোক দেখিনি। তিনি ধানমন্ডিতে আমার সাথে একই ফ্ল্যাটে থাকেন। তিনি যখনি সময় পান বাংলা ভাষায় কথা বলার চেষ্টা করেন।

ঢাকা// আই/ জেআর, ৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর