[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মেকাট্রনিক্স: প্রযুক্তিগত উৎকর্ষ বিকাশে নতুন মাত্রা


প্রকাশিত: March 1, 2015 , 5:06 pm | বিভাগ: আইটি,ক্যারিয়ার এন্ড জবস


mechatronics
হৃদয় কবির:
সারা বিশ্বে যে কটা সাবজেক্ট হইচই ফেলে দেয় তার মধ্যে একটি মেকাট্রনিক্স। যদিও আন্ডার গ্র্যাজুয়েশন সাবজেক্ট হিসেবে আমাদের দেশে এর প্রচলন কম। বাংলাদেশে সর্বপ্রথম এবং প্রাইভেট ইউনিভার্সিটির মাঝে একমাত্র ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ বিভাগটি চালু করে। এছাড়া রুয়েটেও মেকাট্রনিক্স বিভাগ রয়েছে।
boston-dynamics-WildCat-1-google-robotজেনে নেয়া যাক মেকাট্রনিক্স কি? কি কাজ এতে? কি হবে এইখানে পড়াশোনা করে? কেউ যদি রোবট বানাতে চায় বা চিচিং ফাঁক বলার সাথে সাথে খুলে যাবে ঘরের দরজা তাহলে জানতে হবে মেকাট্রনিক্স। এক কথায় বলতে গেলে, “Mechatronics is where science fiction meets reality”। মেকাট্রনিক্স শব্দটিকে ভাঙ্গলে দাঁড়ায় মেকানিক্স ও ইলেকট্রনিক্স। মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল ও সিএসসি এই তিনটা সাবজেক্টের সমন্বয়ে মেকাট্রনিক্স। সেই সাথে কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং কথাটাও জড়িত আছে এর সাথে। ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এটাও মেকাট্রনিক্স এর অন্তর্গত।
যা যা পড়ানো হয়:
১) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
২) ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং
৩) কন্ট্রোল সিস্টেম
৪) কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
৫) পিএলসি (প্রোগ্রামেবল লজিক কন্ট্রোল), মাইক্রোকন্ট্রোলার, রোবোটিক্স ৬) অপ্টোমেকানিজম, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং, মাইক্রো ইলেক্ট্রো মেকানিক্যাল সিস্টেম
৭) ক্যাড ও ক্যাম ডিজাইন এছাড়া আরো ছোট খাটো বিষয় থাকছে তোমার পড়ার মধ্যে।
অ্যাপ্লিকেশানঃ খালি পড়লে তো হবে না, কিছু কাজ করতে হবে। কোন কোন ক্ষেত্রে অ্যাপ্লাই করতে পারো তোমার

dfrobotshop-rover-20-arduino-mecanum-robot-basic-largeমেকাট্রনিক্স জ্ঞান কিংবা চাকরির সুযোগ:

১. রোবটিক্স এবং অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং
২. কম্পিউটার নিয়ন্ত্রিত মেশিন
৩. অটোমোবাইল ইঞ্জিনিয়ারিং, স্মার্ট ভিয়েকল ডিসাইন
৪. বায়ো-মেকানিক্যাল সিস্টেম, সাইবর্গ।
৫. আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স
৬. মোবাইল ফোন অ্যাপ্লিকেশন
৭. স্মার্ট সিকিউরিটি সিস্টেম
৮. ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং

যেমন বেতন:
এক জরিপে দেখা গেছে অ্যামেরিকার একজন মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারের বার্ষিক গড় বেতন ৮৩ হাজার ডলার। এছাড়া জেনে রাখা ভাল এর কাজ অত্যন্ত সুক্ষ বিষয় নিয়ে। তাই কাজের দক্ষতার উপর বেতন অনেক বেশি হওয়ার সম্ভাবনাও অনেক বেশি।

mechatronics_armsবাংলাদেশে মেকাট্রনিক্স:
কেউ যদি ভাবে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার হয়ে আমি বাংলাদেশে থাকবো, তার কি হবে? বাংলাদেশে কিন্তু অনেক ক্ষেত্রে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার লাগে কিন্তু ইঞ্জিনিয়ার নেই বলে অন্য ইঞ্জিনিয়ার দিয়ে কাজ চালাতে হয়। যেমনঃ ১) মাইক্রো কন্ট্রোলিং বেসড বেশ কিছু কোম্পানী আছে বাংলাদেশে যেখানে দরকার মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার। ২) যে সকল ইন্ড্রাস্টিতে অটোমেটিক কন্ট্রোল এর ব্যাপার গুলো আছে। ৩) এছাড়া মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল আর সিএসইর রিলেটেড ফিল্ড তো থাকছেই।

সেই সাথে উচ্চশিক্ষার জন্য সামনে খুলে যাচ্ছে মেকাট্রনিক্স এর বিশাল দুয়ার। কারণ বিদেশের নামী দামী ইউনিভার্সিটি গুলোতে মেকাট্রনিক্স এর উপর বেশ কিছু কাজ হয়ে থাকে। তাছাড়া সবচেয়ে বড় কথা, মেকাট্রনিক্স পড়লে হওয়া যাবে দেশে প্রথম প্রজন্মের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ার। নিজের বানানো রোবট হয়ত নিয়ন্ত্রণ করবে বাংলাদেশের ট্র্যাফিক কন্ট্রোল!
মেকাট্রনিক্সের জগতে স্বাগতম।

ঢাকা// এইচকে, ২৮ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর