[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাজধানীতে সভা-সমাবেশ নিষিদ্ধ


প্রকাশিত: October 20, 2013 , 12:45 am | বিভাগ: পলিটিক্স


লাইভ প্রতিবেদক: ঢাকা মহানগরীতে রোববার ভোর ৬টা থেকে সব ধরনের সভা, সমাবেশ, মিছিল, মিটিং, মানববন্ধন, লাঠি মিছিল, বিস্ফোরক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বহাল থাকবে বলে জানানো হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার থেকে পরস্পরবিরোধী কয়েকটি দলের ঢাকা মেট্রোপলিটন এলাকায় সভা-সমাবেশের কর্মসূচি রয়েছে। সমাবেশগুলোকে সামনে রেখে বিভিন্ন গোষ্ঠী ক্রমাগত প্রকাশ্যে মারাত্মক উস্কানিমূলক বক্তব্য প্রদান করে আসছেন।

ফলে জনমনে অনিশ্চয়তা, ত্রাস ও আতঙ্ক সৃষ্টির প্রকৃত আশঙ্কা দেখা দিয়েছে। এসব মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালিত হলে অন্তর্ঘাতমূলক কার্যক্রম ও সাংঘর্ষিক পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যাতে ঢাকা মেট্রোপলিটন এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, জননিরাপত্তা ও জনশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সমূহ আশঙ্কা বিরাজমান।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যেহেতু ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন, তাই ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ২০ অক্টোবর রোববার সকাল ৬টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন এলাকায় সবধরনের মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, গণ-অবস্থান, সভা-সমাবেশ, মিছিল, সকল প্রকার ছড়ি বা লাঠি, বিস্ফোরক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করা হলো।
 
প্রসঙ্গত, আগামী ২৫ অক্টোবর নির্দলীয় সরকারের দাবিতে রাজধানীতে সমাবেশের ঘোষণা দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি ও ১৮ দলীয় জোট। একই দিন সরকারি দল আওয়ামী লীগও সমাবেশের ঘোষণা দিয়েছে।

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাস লাইভ)//