[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যবিপ্রবি শিক্ষার্থী মেহেদির এন্ড্রয়েড এপ্লিকেশন ’এমএস ডাক্তার’ এখন প্লে স্টোরে


প্রকাশিত: March 9, 2015 , 11:58 am | বিভাগ: আইটি,আপডেট,ক্যাম্পাস,খবর,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


JUST_Mehedi 2আইটি লাইভ : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহেদি হাসানের তৈরি এন্ড্রয়েড এপ্লিকেশন এখন প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। ব্যাবহারের দিক থেকে এই এপ্লিকেশন অনেক উপকারি বলে মনে করা হচ্ছে। সফটওয়্যারটি অনেকটা প্রাথমিক ডাক্তার হিসেবেই কাজ করবে ক্যাম্পাসলাইভ২৪.কমকে এমনটাই জানালেন মেহেদি হাসান। এপ্লিকেশনটি ২ মার্চে প্রথম প্লে স্টোরে সবার জন্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে।

এপ্লিকেশনটি কেমন?
MSডাক্তার একটি মেডিকেল বিষয়ক অ্যান্ড্রয়েড মোবাইল এপ্লিকেশন। সুন্দর ইউজার ইন্টারফেস ডিজাইন এবং সুন্দরভাবে সাজানো প্রচুর দরকারি তথ্য সমৃদ্ধ। ডাউনলোড করার পর এটি ব্যবহারের জন্য কোন ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না। এই এপ্লিকেশনটি দুটি ভাষায় ( বাংলা ও ইংরেজি) আপনাদের প্রয়োজনীয় সব তথ্য বা টিপস দিতে সক্ষম।

JUST_Mehedi

যা যা আছে এপ্লিকেশনটিতে :
১। প্রায় সবাই দেখা যায় অনেক ছোটখাট রোগ বা শারীরিক সমস্যা নিয়ে হতবম্ভ হয়ে যায় বা চিন্তিত হয়ে পড়ে। অনেক সময় রোগীকে সাথে সাথে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব হয় না কিংবা সঠিক দিকনির্দেশনার অভাবে অনেক রোগী খারাপ পরিস্থিতির দিকে চলে যায় এমনকি মৃত্যু ও হতে পারে। এমন অনেক সমস্যা রয়েছে যেগুলোর সঠিক প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হয়। যেমন: হার্ট অ্যাটাক, হিট স্ট্রোক, শক, ব্রন, কানে কিছু ঢোকা, ফুড পয়জনিং, কীটপতঙ্গের কামড়, সাপের কামড়, কাটা-ছেড়া ইত্যাদি।

মনে করেন আপনার পাশে বা বাড়ির কাউকে সাপে কামড়েছে বা হার্ট অ্যাটাক করেছে। আপনি জানেন না কি করতে হবে। এই আপ্লিকেশনটি আপনার মোবাইল বা ট্যাব এ ইন্সটল দেওয়া আছে। আপনি সাথে সাথে সার্চ দিয়ে দেখে নিতে পারেন এই সমন্ধে প্রাথমিক কথা, কারনসমুহ, লক্ষন গুলো কি?, প্রাথমিক চিকিৎসা কি? এবং আনুষঙ্গিক ব্যবস্থা বা প্রতিকার কি?

২। বিভিন্ন ধরনের রোগ সমন্ধে বিস্তারিত তথ্য। যেমন: বিভিন্ন প্রকার জ্বর এবং সংক্রামক রোগ, নাক, কান ও গলা, রক্ত সংবহন তন্ত্রের রোগসমূহ, চোখের রোগ, স্ত্রীরোগ সমূহ, চর্ম ও যৌন রোগ সমূহ, শিশুর স্বাস্থ্য ইত্যাদি।

এই এপ্লিকেশন থেকে আপনারা জানতে পারবেন রোগের প্রাথমিক কথা, কারণসমূহ, লক্ষন সমূহ, খাবার ও আনুষঙ্গিক। এছাড়াও ইংরেজি ভার্সন থেকে জানতে পারবেন এখন কি করা উচিৎ, কখন ডাক্তারের কাছে যেতে হবে ইত্যাদি।

৩। বাংলাদেশের বাজারে পাওয়া যায় এমন কিছু পরিচিত ওষুধ (এন্টাসিড, লোসেক্টিল, সেফ-৩, লিপেক্স, বি-৫০ ফোর্ট ইত্যাদি) সমন্ধে জানতে পারবেন। ওষুধের গ্রুপ, নির্দেশনা, প্রতিকার, পার্শ্ব-প্রতিক্রিয়া, গর্ভকালিন নির্দেশনা ইত্যাদি।

এপ্লিকেশনটির ভবিষ্যত পরিকল্পনা:
এই এপ্লিকেশনটির ডাটাবেজ বৃদ্ধি করে মেডিকেল রিলেটেড সম্পূর্ণ প্যাকেজ হিসাবে করা হবে। রোগের সিম্পটম চেকিং সিস্টেম তৈরি করার ইচ্ছা আছে। এক কথায় আপনার প্রয়োজনীয় সকল তথ্য সরবরহ করার চেষ্টা করা হবে বলে জানালেন এপ্লিকেশনটির নির্মাতা মেহেদি হাসান।

ডাউনলোড লিংক:
এখানে ক্লিক করে এপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। তাছাড়া আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাব থেকে গুগল প্লে স্টোরে গিয়ে “MSডাক্তার” বা “msdaktar” লিখে সার্চ দিয়ে ডাউনলোড করে নিতে পারেন। সকলেরই এই এপ্লিকেশনটি উপকারে আসতে পারে।

ঢাকা, ৯ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এজি