[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রানা প্লাজায় আহতদের জন্য স্কুল


প্রকাশিত: October 23, 2013 , 11:17 pm | বিভাগ: ঢাকার ক্যাম্পাস


লাইভ প্রতিবেদক: রানা প্লাজা ধসে আহত শ্রমিকদের সহায়তায় সাভারে একটি স্কুল তৈরি করা হয়েছে। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের সংগঠন (বিজিএমইএ), জার্মান ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জিআইজেড) ও পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) সম্মিলিতভাবে এ স্কুল তৈরি করেছে।

এব্যাপারে ওই তিন প্রতিষ্ঠান একটি প্রকল্পের চুক্তি স্বাক্ষর করেছে। বুধবার সন্ধ্যা সোয়া ৭টায় জিআইজেড’র গুলশান প্রধান কার্যালয়ে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে স্বাক্ষর করেছেন জিআইজেড’র কান্ট্রি ডিরেক্টর ওলাফ হ্যান্ডলগটেন, সিআরপি’র নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম ও বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) রিয়াজ-বিন-মাহমুদ।

স্কুলটিতে শুধু সাভার ট্র্যাজেডির আহত শ্রমিকরাই নন, যেকোনো আহত শ্রমিকই নানা ধরনের সেবা পাবেন। এসব সেবার মধ্যে থাকছে প্রশিক্ষণ, লাইব্রেরি ও ল্যাব সুবিধা।

এখানে শুধু প্রশিক্ষণই নয় বরং প্রশিক্ষণ শেষে যাতে শ্রমিকরা উপযুক্ত কাজ খুঁজে পান সে বিষয়েও সেবা দেওয়া হবে।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি মো.আতিকুল ইসলাম বলেন, রানা প্লাজার ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে। এ বিষয়ে এখনই আমাদের সচেতন হতে হবে। আমরা কাজ করছি। আর সবাই যদি এক সঙ্গে কাজ করি তাহলে এই সমস্যা দূর হবে বলে মনে করছি।

জার্মান রাষ্ট্রদূত ড. অ্যাবার্ট কনজ বলেন, এই প্রকল্পের মাধ্যমে আশাহত শ্রমিকরা আবারও আশার আলো দেখবেন। এগিয়ে যাবেন সামনের পথে। কম মজুরির কারণে পোশাক শিল্প এদেশের অর্থনীতিতে একটি টার্নিং পয়েন্ট।

ঢাকা, ২৩ অক্টোবর (ক্যাম্পাস লাইভ)//