[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



অাপনার হলে ছারপোকা, চিন্তা নেই: জেনে নিন ৫ টিপস


প্রকাশিত: March 12, 2015 , 1:52 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,ক্যাম্পাস,ফিচার


লাইভ প্রতিবেদক: কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। হলে অথবা মেসে থাকছেন। তাদের বলছি ছারপোকার সঙ্গে পরিচয় নেই এমন শিক্ষার্থীর সংখ্যা খুব কমই হবে। ছারপোকার যন্ত্রণায় রাতে ঘুমাতে পারেন না। মশার চেয়েও যন্ত্রনাদায়ক ছারপোকা। একবার ঘরে ঢুকলে এ থেকে নিস্তার পাওয়া দুস্কর। যন্ত্রণায় অতিষ্ট হয়ে কত বালিশ, তোষক বিসর্জন দিতে হয়েছে শিক্ষার্থীদের তার কোন হিসেব নেই। তবুও নিস্তার নেই। অনেকেতো ছারপোকার যন্ত্রণায় মেস এমনকি হলও ছেড়ে দিয়েছেন।

না পাঠক আপনাকে আর হল কিংবা মেস ছাড়তে হবে না। ছারপোকাই হল ও মেস ছেড়ে পালাবে। চলুন জেনে নেয়া যাক কিভাবে মেস অথবা হল থেকে ছারপোকা তাড়াবেন।

১.হলে বা মেসে আপনি যে কক্ষে থাকেন সেখানকার বিছানাসহ অন্যান্য জায়গা থেকে ছারপোকা তাড়াতে পুরো কক্ষ পরিষ্কার করুন। খেয়াল রাখুন যাতে ঘরের মেঝেও বাদ না পড়ে। এতে করে আপনার ঘরে ছারপোকার আক্রমণ অনেকটাই কমে যাবে।

২. ছারপোকা মোটামুটি ১১৩ ডিগ্রি তাপমাত্রাতে মারা যায়। ঘরে ছারপোকার আধিক্য বেশী হলে বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ও ঘরের ছারপোকা আক্রান্ত জায়গাগুলোর কাপড় বেশী তাপে সিদ্ধ করে ধুয়ে ফেলুন। ছারপোকা এতে মারা যাবে।

৩. এক লিটার পানিতে ডিটারজেন্ট যেমন সার্ফ এক্সেল ঘন করে মিশিয়ে স্প্রে করুন। এ উপায়ে স্প্রে করার ফলে ছারপোকা সহজেই মারা যাবে। আপনার কক্ষের আসবাবাপত্র ও লেপ তোশক পরিষ্কার রাখার সাথে সাথে নিয়মিত রোদে দিন। এতে করে ছারপোকার আক্রমণ কমে যাওয়ার সাথে সাথেই ছারপোকা থাকলে সেগুলো মারা যাবে।

৪. ছারপোকা তাড়াতে অ্যালকোহল ব্যবহার করতে পারেন। ছারপোকা প্রবণ জায়গায় সামান্য অ্যালকোহল স্প্রে করে দিন দেখেবেন ছারপোকা মরে যাবে।

৫. উপরের পদ্ধতিগুলো ছাড়াও ছারপোকার হাত থেরে রেহাই পেতে আপনার বিছানা দেওয়াল থেকে দূরে স্থাপন করুন। শোয়ার আগে ও পরে বিছানা ভালো করে ঝেড়ে ফেলুন সাথে পরিষ্কার পরিছন্ন থাকুন। আশা করি ছারপোকারা পালিয়ে যাবে। ছারপোকা তাড়ান শান্তিতে ঘুমান।

ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন