[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



পবিপ্রবিতে ছাগলের সফল সিজার


প্রকাশিত: March 15, 2015 , 5:24 pm | বিভাগ: পাবলিক ইউনিভার্সিটি,বরিশালের ক্যাম্পাস


Operation,PSTU-(3)পবিপ্রবি লাইভ : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি ক্লিনিকে মা ছাগলের সফল “সিজারিয়ান” অপারেশন সম্পন্ন হয়েছে। রোববার বিকেলে এই সফল অপারেশনটি সম্পন্ন হয়।

ভেটেরিনারি ক্লিনিক সুত্রে জানা যায়, দুপুরে বিশ্ববিদ্যালয়ের বরিশালের বাবুগঞ্জ ক্যাম্পাস সংলগ্ন রহমতপুর বাজারের বাসিন্দা মোছাম্মদ পারুল বেগম একটি ছাগী নিয়ে আসেন।

Operation,PSTU-(1)ভেটেরিনারি ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত ভেটেরিনারিয়ান  ও বিশ্ববিদ্যালয়ের মেডিসিন সার্জারি এন্ড অবস্টেট্রিক্স বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. দিব্যেন্দু বিশ্বাস মা ছাগলটিকে পর্যবেক্ষণ করেন এবং সিজারিয়ান অপারেশন করার সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, ছাগীর পেটে বাচ্চার অবস্থা ভালো ছিল না, তাই অপারেশন করার সিদ্ধান্ত গ্রহণ করি। সিজারিয়ান অপারেশনের পরে দেখা যায় ছাগীটির পেটের বাচ্চা কমপক্ষে ৩ দিন আগে মারা গেছে। কারণ মায়ের পেটের ভেতরকার এমনিওটিক ফ্লুইড (যার মধ্য বাচ্চা ভেসে থাকে) ভেঙ্গে গেছে  এটাকে ময়লা ভাংগা বা অনেকে পানি ভাঙ্গা বলে , ফলে বাচ্চাটি মারা যায়।

Dead-Kidএ বিষয়ে একই বিভাগের এসিস্ট্যান্ট প্রফেসর ড. মো. লালমদ্দিন মোল্লা বলেন, এ অবস্থায় মায়ের নিজের জীবনের ঝুঁকি থেকে যায় , তাই সিজারিয়ান অপারেশন ই একমাত্র উপায়।

অপারেশন এর পর মা ছাগলটি সুস্থ আছে বলে ভেটেরিনারি ক্লিনিক সূত্রে জানা যায়।

উল্লেখ্য উক্ত অপারেশনে বিশ্ববিদ্যালয়ের ডিভিএম ৮ম ব্যাচের ইন্টার্ন ছাত্র-ছাত্রীরা সহায়তা করেন।

পবিপ্রবি// এমআরপি, ১৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// টিটি