[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



মাভাবিপ্রবিতে লাখ টাকার অপটিক্যাল ডিভাইস ২শ টাকায়!


প্রকাশিত: March 26, 2015 , 2:09 am | বিভাগ: আপডেট,এক্সক্লুসিভ,ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,রিসার্চ


optical device

শামীম শাহেদ: অপটিক্যাল ডিভাইস ব্যবহার করা হয় আলোর তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় করার জন্য। এযন্ত্র দিয়ে লেজার ব্যবহার কে একবর্ণী আলোকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় করা হয়। এরজন্য অনেক দামী লেজার ব্যবহার করা হয়, যার মূল্য এক লাখ থেকে কয়েক লাখ টাকা পর্যন্ত হয়।

কিন্তু মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের শিক্ষার্থীরা কম খরচে একটি অপটিক্যাল ডিভাইস তৈরি করেছেন। যা দিয়ে পরীক্ষাগারে সহজেই আলোর তরঙ্গদৈর্ঘ্য বের করা যায়। মাত্র দুইশ টাকা খরচ করে যন্ত্রকি তৈরি করেছেন মাভাবিপ্রবির শিক্ষার্থীরা। শুধু তাই নয় এর বিদ্যুৎ খরচও কম হয়।

যন্ত্রটি তৈরি করেছেন পদার্থবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের ১ম সেমিস্টারের মোঃ মোহাইমিনুল ইসলাম, শায়লা শারমিন, মোঃ তছলিমুর রহমান, ইসরাত জাহান ও এনামুল হক।

শিক্ষার্থীরা জানিয়েছেন যন্ত্রটি তৈরির খরচ অত্যন্ত কম ও এর ভেতরের খুব ছোট একটি বিদ্যুৎকোষই এর জন্য প্রয়োজনীয় বিদ্যুতের যোগান দিতে সক্ষম।

ফলে যেখানে বিদ্যুৎ সমস্যা সেখানেও যন্ত্রটি অনায়াসেই ব্যাবহার করা যাবে। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষার্থীরা পরীক্ষাগারে একবর্ণী আলোক রশ্মির তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় করার কাজে ব্যবহার করতে পারবেন যন্ত্রটি। বর্তমানে একবর্ণী আলোকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় করার জন্য অনেক দামী লেজার ব্যবহার করা হয়, যার মূল্য এক লাখ টাকা থেকে কয়েক লক্ষ টাকা পর্যন্ত হয়। তাদের তৈরি এই যন্ত্রেও একবর্ণী আলোকরশ্মির তরঙ্গদৈর্ঘ্য নির্ণয় করা যাবে কিন্তু খরচ অনেক কম। এটি তৈরি করতে তাদের মাত্র ১৮০-২০০ টাকা খরচ হয়েছে বলে জানান শিক্ষার্থী মোহাইমিনুল ইসলাম।

তরুণ উদ্ভাবকরা বিভাগীয় প্রধান মোঃ মাসুম হায়দার এবং প্রজেক্ট সুপারভাইসর মোঃ যোবায়দুল ইসলামকে ধন্যবাদ জানান।

 

শামীম শাহেদ
শিক্ষার্থী, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

ঢাকা, ২৬ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন