[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সরাসরি ক্রিকেট বিশ্বকাপ খেলতে পারবে না বাংলাদেশ!


প্রকাশিত: March 30, 2015 , 7:18 pm | বিভাগ: আপডেট,বিশ্বকাপ-২০১৫


bd playerস্পোর্টস লাইভ: ২০১৯ এর বিশ্বকাপ ক্রিকেটে খেলতে হলে বাছাই প্রক্রিয়ায় অংশ নিতে হবে বাংলাদেশকে। কারণটা হলো ১৪ দলের বিশ্বকাপ থেকে ৪ দল কমিয়ে আনা হচ্ছে। আয়োজন করা হবে ১০ দলের বিশ্বকাপ।

তার মানে টেস্ট খেলুড়ে দেশ হয়েও আগামী বিশ্বকাপে খেলতে হলে বাংলাদেশকে উৎরাতে হবে বাছাই পর্বের গণ্ডি। ২০১৯ সালের বিশ্বকাপের জন্য যে ফরম্যাট তৈরী করা হচ্ছে, তাতে দেখা যাচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ছাড়া র‌্যাংকিংয়ে শীর্ষ ৭টি দলই সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দুটি দল নির্ধারণ করা হবে বাছাই পর্ব থেকে।

সে হিসেবে বাছাই পর্ব খেলতে হবে টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে বাংলাদেশ এবং জিম্বাবুয়েকেও। কারণ, র‌্যাংকিংয়ে এই দুটি দলই রয়েছে ৯ এবং ১০ নম্বরে। তবে, এই হিসাব প্রযোজ্য হবে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এর মধ্যে যদি বাংলাদেশ এবং জিম্বাবুয়ে শীর্ষ আট নম্বরে চলে আসতে পারে, তাহলে হয়তো বাছাই পর্ব খেলতে হবে না।

তবে বাংলাদেশের সমীকরণটা একটু কঠিনই বলতে হবে। কারণ শীর্ষ আটে আসলেও বাংলাদেশ বিশ্বকাপে খেলতে পারবে না। কারণ, র‌্যাংকিংয়ে ইংল্যান্ড যদি পেছনে চলে যায় তবুও তারা সরাসরি বিশ্বকাপ খেলবে। সে ক্ষেত্রে শীর্ষ আটে তো আসতেই হবে, সঙ্গে শীর্ষ ‘সাত’ নিশ্চিত করতে হবে বাংলাদেশকে।

২০১৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ বাছাই পর্ব। এই পর্বেই বাংলাদেশকে (শীর্ষ আট-এ না থাকতে পারলে) খেলতে হবে আইসিসির সহযোগি দেশগুলোর সঙ্গে। সে ক্ষেত্রে কোন ভুল হলে বিশ্বকাপের স্বপ্ন শেষ হয়ে যাবে বাংলাদেশের।

ঢাকা, ৩০ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর