[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ফের ২৩ বিলিয়ন ডলার অতিক্রম করলো রিজার্ভ


প্রকাশিত: March 31, 2015 , 10:43 pm | বিভাগ: আপডেট,বিজনেস


dolarলাইভ প্রতিবেদক: চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফের ২৩ বিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে। এর আগে গত ২৬ ফেব্রয়ারি দেশের ইতিহাসে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মতো ২৩ বিলিয়ন ডলারের রেকর্ড সৃষ্টি করে। তবে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (আকু) আমদানি বিল পরিশোধ করায় রিজার্ভ কিছুটা কমে যায়। এখন আবার তা পূর্বের অবস্থায় ফিরে এসেছে।

মঙ্গলবার দিন শেষে রিজার্ভ ২৩ দশমিক শূণ্য ৫ শতাংশে পৌঁছায়। বাংলাদেশ ব্যাংকের বর্তমান রিজার্ভ সার্কভুক্ত দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। রফতানি আয় বৃদ্ধি ও রেমিট্যান্স প্রবাহের ইতিবাচক ধারা, বিদেশ থেকে কর্পোরেট ঋণ গ্রহণ এবং আমদানি ব্যয় কম থাকায় রিজার্ভ বৃদ্ধিতে অবদান রেখেছে বলে কেন্দ্রীয় ব্যাংক মনে করছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, বর্তমানে আমাদের যে রিজার্ভ, তা পাকিস্তানের তুলনায় প্রায় দ্বিগুণ। এই রিজার্ভ দিয়ে সাত মাসের বেশি আমদানি ব্যয় মেটানো সম্ভব বলে তিনি জানান।

গভর্নর আরো বলেন, রিজার্ভের এই বিশাল স্থিতির কারনে পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে করা সম্ভব হচ্ছে। সেখানে নিয়মিত বৈদেশিক মুদ্রা দেয়া যাচ্ছে। আগামীতে আকু পেমেন্ট করলেও রিজার্ভ ২৩ বিলিয়ন ডলারের ওপরে থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ঢাকা, ৩১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর