[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বর্ষবরণ উৎসবে তরুণীর খোপায় রঙিন ‘ফুল’


প্রকাশিত: April 14, 2015 , 10:59 am | বিভাগ: ইভেন্ট


duঢাবি লাইভ: দিন বদলের সঙ্গে সঙ্গে পহেলা বৈশাখ বাঙালি জাতির জন্য অন্যতম একটি উৎসবের দিনে পরিণত হয়েছে।

পান্তা-ইলিশ ও লাল-সাদার পাশাপাশি বৈশাখ বরণে ফুলও প্রাধান্য পেয়েছে বাঙালির কাছে। বিশেষ করে বৈশাখে ফুল ছাড়া বাঙালি নারীর সাজ যেন পূর্ণতা পায় না।  এছাড়া বৈশাখে ঘর সাজাতে এবং নববর্ষের উপহার হিসেবে ফুলের জুড়ি নেই।

ফুল মানুষের সৌন্দর্যের প্রতীক। আর মানুষ মাত্রই সুন্দরের পূজারি। তাইতো ফুল ভালোবাসে না পৃথিবীতে এমন মানুষ খুব কমই আছে।

du1আনন্দ, ভালোবাসা, স্নেহ, মায়া, মমতায়, শ্রদ্ধায়, বিয়ে, জন্মদিন, পূজা, পার্বণ, ধর্মীয় ও বাঙালি উৎসবে ফুল হয়ে ওঠেছে জীবনের অন্যতম অনুষঙ্গ।

ফুলের চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাণিজ্যিকভাবে ফুলের চাষও বিস্তার লাভ করেছে। যশোর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, রংপুর, নাটোর, বগুড়া, ব্রাক্ষণবাড়িয়া, ময়মনসিংহ, কক্সবাজার, চট্টগ্রাম, মানিকগঞ্জ, গাজিপুর, সিলেট, বরিশাল, বিক্রমপুর, পঞ্চগড়, ফরিদপুর, মাগুড়া, কুমিল্লা, বান্দরবান, রাজশাহী টাঙ্গাইলে ফুলের ব্যাপক চাষাবাদ হয়।

এরপর এই চাষ করা ফুল চলে আসে দেশের বৃহত্তম পাইকারি বাজার ঢাকার খামারবাড়ি ও শাহবাগে। সেখান থেকে ফুল চলে যায় বিভিন্ন ফুলের দোকানে। সবশেষে দোকান থেকে সাধারণ ক্রেতার হাতে।

du2শাহবাগের এক ফুল বিক্রেতা বলেন, ‘বৈশাখ উপলক্ষে শুধু ঢাকায় ৫ থেকে ৭ কোটি টাকার ফুল বিক্রি হয়। বৈশাখে বেলীর মালা ২ লাখ, গাজরার মালা ৩ লাখ, গোলাপ ফুল ৩ লাখ পিস, গ্ল্যাডিয়োলাস ফুল ৩ থেকে ৪ লাখের মতো দরকার হয়ে থাকে।’

আব্দুল মজিদ নামে আরেক বিক্রেতা বলেন, ‘বৈশাখের আগের দিন ফুল সবচেয়ে বেশি বিক্রি হয়। মূলত তরুণীরা খোপায় ও বেনীতে লাগানোর জন্য ফুল বেশি কিনে থাকে।’

ঢাবি// এমএইচ, ১৪ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)// টিটি