[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঢাবির জিয়া হলে ৭ম স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতা


প্রকাশিত: April 29, 2015 , 9:25 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


DU-1ঢাবি লাইভ: তর্কের মাধ্যমে কোনো বিতার্কিককে মূল্যায়ণ করা যায় না। বরং বিতার্কিককে মূল্যায়ণ করতে প্রয়োজন জ্ঞানের তীক্ষ্ণতা, চিন্তার ব্যাপকতা, তর্কের বিশেষ গুণাবলি সম্পন্ন। আর এসকল গুণাবলি সামনে রেখে ৭ম বারের মতো স্বাধীনতা দিবস আন্তঃহল বিতর্ক প্রতিযোতিার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল। কলেজ ও বিশ্ববিদ্যালয় এ দুটি পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বুধবার সন্ধ্যায় এ বিতর্ক প্রতিযোগীতার সমাপনী অনুষ্ঠান হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আআমস আরেফিন সিদ্দিক এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে ভিসি চ্যাম্পিয়ানদের নাম ঘোষণা করেন এবং তাদের হাতে পুরস্কার তুলে দেন।

অনুষ্ঠানে সম্মানিত অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট প্রফেসর আ ব ম ফারুক, হল মডারেটর এস এম শামীম রেজা, ঢাকা-১৩ অঞ্চলের যুগ্ম কর কমিশনার আল মামুন এবং তমা ঢাকা মেট্রোপলিটনের পরিচালক আনিসুর রহমান।

প্রতিযোগিতায় ৪০টি বিশ্ববিদ্যালয় ক্লাব ও ১২টি কলেজ অংশ গ্রহণ করেন। প্রতি গ্রুপে ৩ জন করে বিতার্কিক ছিলেন। গত ২৩ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত মোট ৭ দিনব্যাপী এ প্রতিযোগীতা হলের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতায় বিতার্কিকরা তাদের মেধা দিয়ে জয় করার চেষ্ঠা করে।

এতে বিশ্ববিদ্যালয় ক্লাবগুলোর মধ্যে চ্যাম্পিয়ান হয়েছে সার্জেন্ট জহুরুল হক হল এবং রানাস অব হয়েছেন শহীদুল্লাহ হল। কলেজগুলোর মধ্যে চ্যাম্পিয়ান হয়েছে রেসিডেন্সিয়াল মডেল কলেজ এবং রানাস অব হয়েছে ভিকারুন্নেছা নূন স্কুল এ্যান্ড কলেজ।

প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, মেধা ও মননশীলতাকে সম্প্রসারিত কররে কোনো বিকল্প নেই। কারো সামনে যুক্তি যখন চলে আসে তখন আর এড়িয়ে যাওয়ার সুযোগ থাকেনা। আদর্শ নাগরিক সমাজ গড়তে আমাদেরকে যুক্তি নির্ভর হতে হবে।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির সভাপতি রিয়াজুল ইসলামের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বাকি বিল্লার সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি জি এম আশিকুজ্জামান, সাধারণ সম্পাদক আবু রায়হান, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সভাপতি আবু সালমান প্রধান শাওন, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স এবং সাংগঠনিক সম্পাদক বনি আমীন মোল্লা, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ডিবেটের সহ-সভাপতি মারুফ হোসাইন প্রমুখ।

ঢাবি// এমএইচ, ২৯ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর