[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



তরুণ-তরুণীদের পোশাক নির্বাচনের কিছু টিপস…


প্রকাশিত: May 8, 2015 , 8:45 pm | বিভাগ: আপডেট,ইয়াং স্টাইল


Hot-2লাইভ প্রতিবেদক: গরমে ত্রাহী ত্রাহী অবস্থা। হঠাৎ আকাশে কালো মেঘ। ঝুম ঝুম বৃষ্টি। নিমিষেই শীতল বাতাসের ছোঁয়া। এসবের কোনটাই যেন আগাম বার্তা জানিয়ে আসে না। তাই দিনের শুরু যে পোশাকই পরে বের হন না কেন, একটু ভেবে চিন্তে সেটা নির্বাচন করুন। তবে আপনার সংগ্রহে যদি সময়োপযোগি কোন পোশাক নাই থাকে তাহলে কি আর করা! তাই পোশাক তৈরির সময়ই একটু ভেবে নিন। সময় ও আবহাওয়ার সঙ্গে তাল মিলিয়ে আপনার পোশাক নির্বাচন করুন।

পোশাক নির্বাচনে সাধারণ যে বিষয়গুলোতে আপনার দৃষ্টি রাখা প্রয়োজন সেগুলো একটু জেনে নিন। এই বৃষ্টি ভেজা ও ত্রাহী গরমের দিনে কেমন পোশাক আপনার প্রয়োজন আর কোন কোন বৈশিষ্ট্য আপনার পোশাকে থাকা প্রয়োজন সেগুলো নিয়েই ক্যাম্পাস লাইভ’র আজকের আয়োজন। চলুন জেনে নেয়া যাক পোশাক নির্বাচনের কিছু টিপস।

Hot-3এই গরমে খুব হালকা পাতলা পোশাক পরিধান করুন। এ দিক দিয়ে সুতি কাপড় অনেক বেশি আরামদায়ক। এছাড়া লিনেন, দুপিয়ান, ভয়েল, মসলিন, চিকেন ও তাতের কাপড় গরমের জন্য বেশ উপযোগী। এ সময় ঘরে স্কার্ট, শর্ট প্যান্ট, মিনিস্কার্ট, টপস বা টি-শার্টও পরিধান করতে পারেন।

এই সময়ে হঠাৎ করে যে কোনো সময়ই ঝড় বৃষ্টি হতে পারে তাই এই ব্যাপার মাথায় রেখেই পোশাক নির্বাচন করা উচিত। শাড়ি বা আর সালোয়ার-কামিজ যা-ই পড়ুন, এ সময়ের জন্য জর্জেট, শিফনের বিকল্প নেই। এসব কাপড় পাতলা। তাই দ্রুত শুকায় আর গরমেও কষ্ট হয় না।’

hotহালকা একরঙা গজ কাপড় কিনে গলায় বা জামার সামনের অংশে এবং হাতে ক্রুশ কাঁটার লেইস লাগালে ভালো লাগবে। আবার সালোয়ারের নিচ থেকে ছয় ইঞ্চি ওপরেও লেইস বসাতে পারেন।

ছেলেদের পোশাকের ক্ষেত্রে গরমে প্রিন্টেড বা চেক কাপড়ের শার্ট আরামদায়ক। একটু ঢিলেঢালা শার্ট পরলে ঘামে কাপড় নষ্ট হবে না। হালকা রঙের কাপড় ব্যবহার করাই ভালো। যেমন সাদা, হালকা বেগুনি, প্রিন্টেড ফ্রেব্রিক ও লাইট চেক, একরঙা ব্যান্ড কলারের ফতুয়াও পরতে পারেন।

HOT-4মেয়েরা কামিজের হাতা স্লিভলেস বা ম্যাগি করতে পারেন। রোদ এড়াতে থ্রি কোয়ার্টার বা ফুলহাতা বানানো যায়। সে ক্ষেত্রে জামার রঙের সঙ্গে মিলিয়ে মসলিনের কাপড় ব্যবহার করুন। বাটিক, চিকেন বা টাইডাইয়ের পোশাক পরতে পারেন। এতে হালকা লেইস, কাপড়ে রিপ বা বাটন ব্যবহার করতে পারেন। চেক কাপড়ে কামিজের চেয়ে ফতুয়া বেশি ভালো লাগবে।

আবহাওয়া বুঝে কাপড়ের রং নির্বাচন করুন। সাদা কাপড় যেমন বৃষ্টির দিনে মানানসই নয়, কালো কাপড়ও তেমনি পরা উচিত নয়। কারণ, কালো কাপড় ভিজে গেলে ছোপ ছোপ দাগ হতে পারে।

hot-1গরমের সময় জামা-কাপড় খুব বেশি ফিটিংস না হয়ে একটু ঢিলেঢালা হলেই বরং ভালো হয়। যারা হাইনেক পরেন তারা এ গরমে একটু কলার ছাড়া বড় গলা পরে দেখতে পারেন। জামা ও ফতুয়ায় গোল, ভি, চার কোনা ও মেট্রো গলা বেশি চলে। গরমে পোশাকের হাতার ক্ষেত্রেও পরিবর্তন এসেছে। মেগি, স্লিভলেস, শর্ট হাতার ব্যবহার চলছে।

এই গরম ও বৃষ্টিভেজা দিনে পোশক তৈরির সময় আলোচিত টিপসগুলো মেনে চলার চেষ্টা করুন। আশা করা যায়, স্বস্তি ও আরাম দু’টোই আপনার হয়ে যাবে। চলা-ফেরা আর অন্য সবার সঙ্গে আলোচনা-আড্ডায় অনেক স্বাচ্ছন্দবোধ করবেন।

ঢাকা, ৮ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর