[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আর্মেনিয়ান ভাষায় পবিত্র কোরআন প্রকাশিত


প্রকাশিত: May 9, 2015 , 8:48 pm | বিভাগ: আপডেট,ইন্টারন্যাশনাল


koranইন্টারন্যাশনাল লাইভ: অনেক আশা আকাঙ্খা শেষে ৪ বছর গবেষণা ও কাজ করার পর আর্মেনিয়ান ভাষায় পবিত্র কোরআন অনুবাদ করা হয়েছে।

তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্স খবরটি নিশ্চিত করেছেন। তুরস্কের জনপ্রিয় পত্রিকা ডেইলি সাবাহ এমনই খবর প্রকাশ করেছে।

তুরস্কের সর্বোচ্চ ধর্মীয় প্রতিষ্ঠান দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্সের প্রধান ইউসকেল সালমান জানান, এই সংস্থাটি আর্মেনিয়ান ভাষায় অনুবাদকৃত কোরআন শরীফ প্রথমে প্রায় ৪ হাজার কপি প্রিন্ট করবে।

এছাড়াও অনুবাদকৃত কোরআনের কপি আগ্রহী ব্যক্তিদের মাঝে বিনামূল্য বিতরণ করা হবে।

সালমান আরও বলেন, আগামী কয়েক বছরের মধ্যে এ সংস্থাটি ফরাসি, রাশিয়ান, আলবেনিয়ান, ডেনিশ ও তুর্কিসহ মোট ১৫টি ভাষায় কোরআন অনুবাদের চেষ্টা চালাচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি তুরস্কের দিয়ানাত সংস্থার ধর্মীয় পাবলিশার্স দীর্ঘ পাঁচ বছর চেষ্টার পর কুর্দি ভাষায় অনুবাদকৃত কোরআন শরিফ প্রিন্ট ও প্রকাশ করেছে।

আর্মেনীয় ভাষা একটি ইন্দো-ইউরোপীয় ভাষা। গ্রিক ভাষার সঙ্গে এর সবচেয়ে বেশি সাদৃশ্য দেখতে পাওয়া যায়। আর্মেনীয় ভাষায় প্রায় ৬০ লাখ লোক কথা বলেন।

তবে বর্তমানে বিশ্বের প্রায় অর্ধেক আর্মেনীয় ভাষাভাষী মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন এবং এদের ভাষাকে পশ্চিম আর্মেনীয় ভাষা নাম দেয়া হয়েছে।

ঢাকা// ০৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর