[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



স্বপ্নের ডুয়েট: ভর্তির নিয়মাবলী


প্রকাশিত: May 16, 2015 , 11:08 am | বিভাগ: আপডেট,এডমিশন,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


DUET_3ইমরান শাওন, ডুয়েট: ডিপ্লোমা প্রকৌশলীদের কাছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) একটি স্বপ্নের প্রতিষ্ঠান।  ৫৪০ আসনের বিপরীতে কয়েক হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দিতে হয় এই প্রতিষ্ঠানে।  ভর্তি পরীক্ষার এই মহাযুদ্ধে যারা অংশ গ্রহণ করতে চান তাদের জন্যে কিছু বিষয় জানা অত্যন্ত আবশ্যক।

আবেদনের যোগ্যতা
প্রার্থীকে এসএসসি বা তার সমমানের পরিক্ষায় ৫০% অথবা ৫ এর স্কেলে GPA ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেতে হবে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার এ ৬০% অথবা ৪ এর স্কেলে CGPA ৩.০০ পেতে হবে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এ ২০১০ ও তৎপরবর্তী সনে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরাই ভর্তি পরিক্ষায় অংশ গ্রহণ করতে পারবে।

আসন সংখ্যা
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ- ৬০, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ- ১২০, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ- ১২০, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ- ১২০, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগ- ৩০, টেক্সটাইল- ৬০ এবং আর্কিটেকচার বিভাগে ৩০টি আসন।

পরীক্ষা পদ্ধতি
নন ডিপার্টমেন্টের জন্যে গণিত, পদার্থ, রসায়ন ও ইংরেজী এই চারটি বিষয়ে ১৫০ নম্বরে এবং ডিপার্টমেন্টাল সাবজেক্টের জন্য ১৫০ নম্বরে মোট ৩০০ নম্বরের পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।  এই দুটি বিষয়ের প্রায় ৭৫% থেকে ৮০%  নম্বরের লিখিত পরীক্ষা হবে এবং বাকি ২০ থেকে ২৫% এমসিকিউ থাকবে।

আবেদনের নিয়মাবলী
ভর্তি আবেদন অনলাইনে আগামী ২৪ মে বিকাল ৪ টা পর্যন্ত করা যাবে।  আবেদন করার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.duet.ac.bd/admission অথবা টেলিটক ওয়েবসাইট http://duet.teletalk.com.bd তে ফর্ম পুরণ করতে হবে।

টেলিটক সিমের মাধ্যমে ৯৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। ফর্ম পুরণ সংক্রান্ত যে কোন প্রকারের সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন ০১৫৫০৫৫৫১৪৩ কিংবা ০১৭৬৪৪৮৪৬৩৩ নম্বরে।

বিস্তারিত জানতে ভিজিট করুন ডুয়েট ওয়েব সাইট http://www.duet.ac.bd এ।

ডুয়েট// আইএস, ১৬ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম) // এএন