[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আলু দিয়ে হবে বিদ্যুৎ উৎপাদন


প্রকাশিত: November 15, 2013 , 1:44 pm | বিভাগ: আইটি


লাইভ ডেস্কঃ  আলু থেকে বিদ্যুৎ উৎপাদনের এক নতুন প্রযুক্তি আবিস্কার করেছেন হেইম রাবিনোউইচ। প্রযুক্তি গবেষণায় যা একটি নতুনমাত্রা হিসেবে যোগ হল।

 
বিবিসি প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, গত কয়েক মাস ধরে রাবিনোউইচ এবং তার সহকর্মীরা অল্পখরচে বিদ্যুৎ উৎপাদন করার জন্য এই পদ্ধতি ব্যবহারের জন্য গবেষণা চালিয়ে যাচ্ছিলেন।

রাবিনোউইচ জানিয়েছেন, আলু থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়াটি পুরনো হলেও আলুর সবুজ অংশ থেকে তা করার ধারণা এটাই প্রথম। আলুর গায়ে লেগে থাকা নতুন সবুজ কা-ের মতো অংশের সঙ্গে সস্তা কিছু ধাতু ও তার সংযোগ ঘটিয়ে বিদ্যুৎ উৎপাদনের প্রক্রিয়াটি সম্পাদন করা হবে। এতে করে প্রত্যন্ত শহর এবং গ্রামাঞ্চলে বিদ্যুৎ উৎপাদন করা যাবে।

 
আলু দিয়ে ব্যাটারি তৈরির মূল ধারণা সাধারণত স্কুলের বিজ্ঞানের ক্লাসেই শেখানো হয়। আলুতে শুধু দুটি বিপরীত চার্জবিশিষ্ট ইলেক্ট্রোড পাত ব্যবহার করে যে কেউ ব্যাটারি নির্মাণ করতে পারে।

 হিব্র“ ইউনিভার্সিটি অফ জেরুজালেমের বিজ্ঞানী রাবিনোউইচ দাবি করেছেন এ পদ্ধতিতে একটি আলু ব্যবহার করে এলইডি লাইটের মাধ্যমে ৪০দিন পর্যন্ত কোনো ঘর আলোকিত করা যাবে। যদিও সৌরশক্তির মতো প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে এ ধরনের আবিষ্কার আদৌ কাজে লাগবে কিনা সেই সম্পর্কে বিশেষজ্ঞরা যথেষ্ট সন্দিহান।

ঢাকা, ১৫ নভেম্বর ক্যাম্পাস লাইভ//এমকে