[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘দুর্নীতি কোন সমস্যা নয়, প্রাতিষ্ঠানিক দুর্বলতার ফল’


প্রকাশিত: May 24, 2015 , 7:39 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


JU-1জাবি লাইভ: রাষ্ট্রযন্ত্রের সর্বত্র বিস্তৃত দুর্নীতিকে একমাত্র সমস্যা নয় উল্লেখ করে এটিকে একটি প্রাতিষ্ঠানিক দুর্বলতার ফল বলে মনে করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর আনু মুহম্মদ। তিনি বলেন,কেবল দক্ষ প্রশাসনিক ব্যবস্থাপনার মাধ্যমেই এটি থেকে উত্তরণ করা যেতে পারে।

শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সেমিনার রুমে ডিবেটিং সোসাইটি অব ইকোনোমিক্স (ডিএসই) আয়োজিত ২০১৫ সালের প্রাক বাজেট সেমিনারে তিনি এসব কথা বলেন।

উন্নয়নের জন্য সংখ্যাই যথেষ্ট নয়, বরং গুণমান ও সক্ষমতা অতীব জরুরি উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আনু মুহম্মদ বলেন,বাজেটের আয়ের অন্যতম তিনটি জনগোষ্ঠী হল কৃষক, গার্মেন্টস কর্মী ও প্রবাসী শ্রমিকেরা।

কিন্তু সরকারি অব্যবস্থাপনায় তারা বরাবরই নিগৃহীত হয়ে আসছে। দেশীয় জনগোষ্ঠীরা তাই জীবনের ঝুকি নিয়ে বাইরের দেশের দিকে ছুটছে। এতে তারা মানাব পাচার ও নানারকম যৌন নির্যাতনের শিকার হচ্ছে।

তিনি আরও বলেন,দেশীয় অর্থনীতিতে সুব্যবস্থা থাকলে মাত্র ১৬০০০ টাকা বেতনে সৌদি আরবে নারী শ্রমিক পাঠানোর প্রয়োজন পড়বে না। ফুটপাতে বছরে প্রায় ৩০০ কোটি টাকা চাঁদাবাজি হয়, যা সরকারের করের আওতার বাইরে থেকে যায় বলে তিনি জানান।

JUসেমিনারে বক্তারা ১৯৯৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত বাজেট নিয়ে তুলনামূলক আলোচনার পাশাপাশি বাজেট প্রণয়নের সমস্যা, প্রত্যাশিত উন্নয়নের পরিকল্পনা এবং আগামী বাজেট নিয়ে কথা বলেন।

অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মুসফিকুস সালেহীনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অর্থনীতি বিভাগের এসোসিয়েট প্রফেসর খন্দকার মো. আশরাফুল মুনিম, এসোসিয়েট প্রফেসর শরমিন্দ নীলোর্মি, এসিসট্যান্ট প্রফেসর আমীন মাসুদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

সেমিনারে বিভাগের ছাত্রছাত্রীদের মধ্যে ৩৯তম আবর্তনের আনিসুল হক সজীব, সাব্বির আহমেদ এবং ৪০তম আবর্তনের ইশরাত শারমীন স্বর্ণা প্রাক বাজেটের বিভিন্ন দিক উপস্থাপন করেন।

জাবি// এমএইচ, ২৪ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এআর