[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সেক্স ক্লিনিক!


প্রকাশিত: May 27, 2015 , 9:46 pm | বিভাগ: আপডেট,রিসার্চ,হেলথ


লাইভ প্রতিবেদক: যৌনতা মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যদিও এ বিষয়ে বাংলাদেশের মতো একটি মুসলিম সমাজে অনেকটা গোপনীয়তা বা লজ্জাবোধ মেনে চলা হয়। তবে বর্তমান যুগে বিষয়টি অনেকটা খোলামেলা আলোচনায় আসছে। আর এ বিষয়ে সঠিক ধারণা না থাকায় তরুণ প্রজন্মের মধ্যেও এ নিয়ে রয়েছে নানা কুসংস্কার বা ভুল ধারণা। অনেক ক্ষেত্রে যৌনতা নিয়ে অস্বস্তিকর ও বিভ্রান্তিকর কথাও শুনতে হয় তরুণদের।

তবে যৌনতা নিয়ে সঠিক ধারণা দিতে এবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিদ্যা বিভাগ চালু করেছে ‘সাইকিয়েট্রিক সেক্স ক্লিনিক’।

এ ক্লিনিকের কাজ হচ্ছে, তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষে যৌন সমস্যার বৈজ্ঞানিক ধারনা দেয়া বা সচেতনতা বৃদ্ধি করা। পাশাপাশি প্রয়োজনীয় ক্ষেত্রে উপযুক্ত চিকিৎসা দিয়ে সেক্সুয়াল জীবনমানের গুণগত উন্নয়ন ও দাম্পত্য জীবন সুখী করতে পরামর্শ প্রদান।

‘অ্যাসোসিয়েশন অব থেরাপিউটিক কাউন্সেলর’স বাংলাদেশ’ এর দ্বিতীয় বৈজ্ঞানিক সম্মেলনে এ উদ্যোগ গ্রহণ করা হয় বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিপ্লব।

ডা. বিপ্লব আরো জানিয়েছেন, সপ্তাহের প্রতি সোমবার সকাল সাড়ে ১১ টায় মনোরোগ বিদ্যা বিভাগে এই ক্লিনিকে সেবা দেয়া হচ্ছে।

বহির্বিভাগের রোগীদের মধ্যে যারা সেক্সুয়াল সমস্যা নিয়ে আসেন তাদের এই ক্লিনিকে প্রেরণ করা হয়। এছাড়া অন্য বিভাগ থেকেও রেফার্ড হয়ে অনেকে আসেন এ বিভাগে চিকিৎসা নিতে।

মনোরোগ বিশেষজ্ঞদের ধারণা, শিক্ষিত-অশিক্ষিত, গ্রাম কিংবা শহুরে; যৌনতা বিষয়ে কঠিন রাখঢাক মেনে চলেন সবাই। অন্তরে প্রবল আগ্রহ থাকলেও স্বীকার করতে চান না তাদের সে সব সমস্যার কথা। যৌনতা নিয়ে আমাদের সমাজে একটা অস্বস্তিকর অবস্থা রয়েছে। এ সুযোগে মানুষের মনে বিশেষ করে তরুণ-তরুণীদের মনে চেপে বসেছে নানা কুসংস্কার আর ভ্রান্ত ধারণা। আর ফায়দা নিচ্ছে যৌন সমস্যার সমাধানের নামে বেশ কিছু অসাধু ব্যবসায়ী। এতে সমস্যা সমাধানের পরিবর্তে বেশিরভাগ ক্ষেত্রে বৃদ্ধিই পাচ্ছে। ফলে যৌন জীবন নিয়ে হতাশাগ্রস্ত মানষের সংখ্যা আমাদের সমাজে দিন দিন বাড়ছে।

অথচ সেক্স আর দশটা প্রাথমিক শারীরিক চাহিদার মতো একটি। একে অস্বীকার করে বা লুকিয়ে রেখে সমস্যার কোনও সমাধান হয় না। সুখী দাম্পত্য জীবন তো অনেক পরের বিষয়। এমন প্রেক্ষাপটে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নতুন সেক্স ক্লিনিকটির যাত্রা পজেটিভ দৃষ্টিকোন থেকেই বিচার করা হচ্ছে।

ঢাকা//২৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস