[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



পাঁচ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চীনে পড়ার সুযোগ


প্রকাশিত: June 7, 2015 , 1:36 pm | বিভাগ: আইটি,আপডেট,ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


public-live

লাইভ প্রতিবেদক: বাংলাদেশের পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হুয়াউয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড ‘সিডস ফর দ্য ফিউচার’ নামে একটি প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছে। এ প্রতিযোগিতায় বিজয়ী দশজন চীনে হুয়াউয়ের প্রধান কার্যালয়ে পড়ালেখা ও প্রশিক্ষণের সুযোগ পাবেন।

হুয়াউয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং ইসলামিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবেন।

হুয়াউয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) জ্যাকি লি বলেন, ‘বর্তমান সময়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশি শিক্ষার্থীদের নানা সাফল্য প্রশংসার দাবিদার। শিক্ষা ও কর্ম উভয় ক্ষেত্রে তাদের আরও উৎসাহ দিতে হুয়াউয়ে বাংলাদেশে এই প্রতিযোগিতা চালু করেছে। বিজয়ীরা একটি আন্তর্জাতিক মানের পরিবেশে শিক্ষামূলক অভিজ্ঞতা লাভ করার সুযোগ পাবেন। এই প্রতিযোগিতা জুন মাসের প্রথমার্ধে শুরু হবে।’

প্রতিযোগিতায় অংশ নেওয়ার নিয়মাবলি প্রতিযোগিতা শুরুর আগে বিস্তারিত জানাবে হুয়াউয়ে কর্তৃপক্ষ।

প্রতিযোগিতায় বিজয়ীরা ফাইভজি, এলটিই ও ক্লাউড-কম্পিউটিংয়ের মতো অত্যাধুনিক যোগাযোগ ব্যবস্থার নানা বিষয় নিয়ে হুয়াউয়ের স্টেট অব দ্য আর্ট ল্যাবে পড়ালেখার সুযোগ পাবেন। প্রতিযোগিতায় অংশ নিতে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রের নতুন ধারণা ও সেবা উদ্ভাবন করতে হবে। সম্প্রতি ঢাকার একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে হুয়াউয়ে কর্তৃপক্ষ এই প্রোগ্রাম বা কর্মসূচি গ্রহণের কথা জানিয়েছে।

চীন ভিত্তিক হুয়াউয়ে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত। হুয়াউয়ে তাদের গ্লোবাল সিএসআর প্রোগ্রামের আওতায় বাংলাদেশে এই কর্মসূচির ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে হুয়াউয়ে স্থানীয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের প্রতিভাবানদের পৃষ্ঠপোষকতা, জ্ঞান বাড়ানো, মানুষকে তথ্যপ্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়া ও টেলিযোগাযোগে আগ্রহ বৃদ্ধিতে কাজ করে।

২০০৮ সাল থেকে বিশ্বের অন্যান্য দেশে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে হুয়াউয়ে। এবারই প্রথম বাংলাদেশে এই কর্মসূচি চালু করল হুয়াউয়ে।

ঢাকা, ০৭ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন