[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



এইডস মানেই আর মৃত্যু নয়!


প্রকাশিত: November 21, 2013 , 6:18 pm | বিভাগ: হেলথ


লাইভ ডেস্কঃ ক্যান্সারসহ প্রায় সব রোগের চিকিৎসা পদ্ধতি আবিস্কারের সাথে সাথে সম্প্রতি এইডস প্রতিরোধক ভ্যাকসিনও আবিষ্কৃত হয়েছে। এইডস প্রতিরোধে এই ভ্যাকসিন কার্যকরী ভুমিকা রাখবে বলে দৃঢ় আশাবাদী বিজ্ঞানীরা।
 
মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল ও ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জিক অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস প্রতিষ্ঠানের দুইটি গবেষক দল সম্প্রতি সবার জন্য আশার বাণী শুনিয়েছেন। তারা জানিয়েছেন যে দীর্ঘ গবেষণার পর  মরণব্যাধি এইডস প্রতিরোধক ভাইরাস তৈরি করতে তারা প্রায় সফল হতে যাচ্ছেন।
 

তারা বলেছেন, এ প্রতিরোধক ভাইরাস সর্বপ্রথম বানরের দেহে প্রয়োগ করা হয়। দুই থেকে তিন দিনের ভেতর তা এইচআইভি দমনে সমর্থ হয়েছে। এরপর ২৫০ দিনের ভেতর বানরের শরীরে আর কোনো সমস্যা দেখা দেয়নি।’
এখন মানুষের শরীরে এটি প্রয়োগ করে ভ্যাকসিন আকারে বাজারে ছাড়া হবে। এ ভ্যাকসিন নিলে একদিনের মধ্যে এইচআইভি দমনে সক্ষম হবে।
 
গবেষক প্রফেসর ড্যান বারোজ বলেছেন, ‘এইচআইভি প্রতিরোধে এ এন্টি ভাইরাসের অভাবনীয় সাফল্য এসেছে। এ পর্যন্ত পৃথিবীতে এ ধরনের কোনো এন্টি এইচআইভি ভাইরাস আবিষ্কার হয়নি।’
 
প্রফেসর লুইস পিকার ও প্রফেসর স্টিভেন পিকস বলেছেন, এইচআইভি নিরাময়ে এ ধরনের আবিষ্কার সারা বিশ্বে চিকিৎসার ক্ষেত্রে একটি বিপ্লব হবে।

ঢাকা, ২১ নভেম্বর (ক্যাম্পাস লাইভ)//এমকে