[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



চবিতে স্বপ্ন মেলে ধরার আগেই না ফেরার দেশে


প্রকাশিত: June 26, 2015 , 11:58 pm | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,চট্টগ্রামের ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,ফিচার


লাইভ প্রতিবেদক: অভাবের সংসারে আশার প্রদীপ ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ইউসুফ খান। পড়াশোনা করছেন পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষে। ছয় বোনের আদরের একমাত্র ভাই ইউসুফ। তাকে নিয়েই পরিবারের সবার স্বপ্ন। বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে সংসারের হাল ধরবেন।

শত অভাবের মাঝেও অতি কষ্টে লেখাপড়া চলছিল ইউসুফের। কখনও নিজেদের থাকা ভিটের কিছু অংশ, কখনও গাভী, আবার কখনও বৃদ্ধ মায়ের স্বর্ণালংকার বিক্রি করে চলছে পড়াশোনা।

ইউসুফও পড়াশোনা করছিলেন মন দিয়ে। কিন্তু স্বপ্নগুলো ডানা মেলে ধরার আগেই তার শরীরে বাসা বাধলো মরণব্যাধী। রেক্টাল প্রোলান্সে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মেডিকল কলেজ হাসপাতালে ইউসুফের স্বপ্নগুলো ফিকে হতে শুরু করলো। দীর্ঘদিন চিকিৎসার পর অকালে ঝরে গেল একটি মেধাবী স্বপ্ন।

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইউসুফ মৃত্যুবরণ করেন। এর আগে প্রায় তিন মাস তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় থাকার পর বুধবার সকালে কোলেরেক্টাল সার্জন ডা আজাদ ইউসুফের অপারেশন করেন। কিন্তু অপারেশন এর পর বাথরুমে পড়ে গিয়ে পায়ুপথের ঐ অংশটা ছিড়ে যায়। যার কারণে তাকে আবার অপারেশনের টেবিলে নিতে হয় এবং প্রচুর রক্তক্ষরণ হওয়ায় বৃহস্পতিবার তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানেই তিনি মারা যান।

বোনরা জানান, স্কুলে ইউসুফ পরীক্ষায় বরাবর খুব ভালো ফল করত। দশম শ্রেণী পর্যন্ত ইউসুফ ছিল ১ থেকে ৫ এর ভেতর। তবে তার লক্ষ্য ছিল এসএসসি’তে এ প্লাস পাওয়া। এজন্য সে মনোযোগ দিয়ে পড়ে নোয়াখালী জেলার চর আমানউল্লাহ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে এ প্লাস পেয়েছিল। তারপর সে চরজব্বার ডিগ্রি কলেজে ভর্তি হয়। নানা অভাব অনটনের মধ্যেও সেখান থেকে এইচএসসিতে জিপিএ ৪.৫০ পায়।

ইউসুফের ইউসুফের দূর সম্পর্কের এক ভাই ইশতিয়াক হোসেন জিপু জানান, ইউসুফের গ্রামের বাড়ী নোয়াখালী জেলার সুবর্ণচর উপজেলার কাটাবুনিয়া গ্রামে। গ্রামের সবাই ইউসুফকে একনামে চেনে। ওই এলাকার মধ্যে সেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাওয়ায় তাকে সবাই খুব সমাদর করত। এলাকার শিক্ষার্থীদের মধ্যে তিনি ছিলেন আদর্শ। কিন্তু আজ ইউসুফ কেলই অনুকরনীয় এক ইতিহাস।

চট্টগ্রাম, ২৬ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেএন