[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



প্রথমবারের মতো জাবি শিক্ষার্থীদের কোয়াডকপ্টার তৈরী


প্রকাশিত: July 5, 2015 , 5:36 pm | বিভাগ: আপডেট,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,রিসার্চ


jnuজাবি লাইভ: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইআইটি বিভাগে পিএমআইটি প্রোগ্রামের ৩ শিক্ষার্থী দেশীয় যন্ত্রাংশ দিয়ে এই প্রথম বারের মত  তৈরি করেছে কোয়াডকপ্টার (মনুষ্যবিহীন আকাশযান)।

মাস্টার্সের রিসার্চ হিসেবে এই কোয়াডকপ্টারটি তৈরী করেছেন পিএমআইটি প্রোগ্রামের ছাত্র সুরাত-ই মোস্তফা, শওকত আলী এবং রফিকুল ইসলাম। এটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৪০ হাজার টাকা।

এই প্রকল্পের তত্ত্ববধায়ক করেছেন আইআইটি লেকচারার জামশেদ ইকবাল চৌধুরী এবং সার্বিক সহযোগিতায় ছিলেন আইআইটি অ্যাসিস্ট্যান্ট প্রফেসর এম শামীম এবং শামীম আল মামুন। এই কোয়াডকপ্টার এক ধরনের মনুষ্যবিহীন আকাশযান যাতে উড্ডয়নের জন্য চারটি আলাদা পাখা আছে।

এ বিষয়ে এম শামীম বলেন, নতুন কিছু করার ভাবনা থেকে এবং এই যুগোপযোগী প্রযুক্তিকে দেশীয় কাজে লাগানোর অনুপ্রেরণা থেকেই জাবির তিন ছাত্র এই কোয়াডকপ্টারটি তৈরী করেছে।

তত্ত্ববধায়ক জামশেদ ইকবাল চৌধুরী বলেন, দেশীয় বাজারের যন্ত্রাংশ দিয়ে তৈরি করা কাঠামো এবং মাইক্রো কন্ট্রোলারের প্রোগ্রামিং এর মাধ্যমে এই কাজটি সমাধান কারা হয়েছে।

কোয়াডকপ্টারটি সাহায্যে প্রকৃত সময়ে ভৌগলিক অবন্থান সহ দূরবর্তী নিয়ন্ত্রণ কেন্দ্রে সেন্সরের তথ্য যেমন, তাপমাত্রা, বায়ুচাপ, আর্দ্রতা ইত্যাদি বিভিন্ন জায়গা এবং উচ্চতা থেকে সংগ্রহ করতে পারে। শুধু তাই নয় এর মাধ্যমে ভিডিও,স্থিরচিত্র ও পর্যবেক্ষণ, ঝুঁকিপূর্ণ স্থান থেকে তথ্য সংগ্রহ করা সম্ভব।

জাবি// ০৫ (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর