[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



জ্ঞানের আলো ছড়াতে জবি শিক্ষার্থীরা গ্রামে-গঞ্জে


প্রকাশিত: July 5, 2015 , 8:09 pm | বিভাগ: আপডেট,ক্যাম্পাস,ঢাকার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,ফিচার


jnu1সামী সরকার: শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই অধিকার কেবল জন্মসূত্রে নয়, এর পেছনে রাষ্ট্রযন্ত্রেরও সহায়তা প্রয়োজন। হতদরিদ্র মানুষ আজ এ অধিকার থেকে অনেকটাই বঞ্ছিত। সাধারণ মানুষকে জ্ঞানের আলো বিতরন করতে অনেকেই চেষ্ঠা করে চলেছেন।

এরই অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীরা একটি সামাজিক সংগঠন গঠন করেছেন। নাম দিয়েছেন ‘আলোর সন্ধানে’। তারা গ্রামে-গঞ্জে ও শহরতলীতে অক্ষরজ্ঞানহীন মানুষের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দেয়ার শপথ নিয়েছেন।

তারা ঈদের ছুটিতে তাদের এলাকায় গিয়ে শিক্ষার আলো ছড়িয়ে দেয়াসহ জনসচেতনতা তৈরী করতে কাজ করবেন বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

এই সংগঠন প্রতিষ্ঠায় যারা মেধা, অর্থ ও শ্রম দিচ্ছেন তারা হলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী সালাহউদ্দিন, চয়ন, ফরহাদ, মাহবুব, মাকসুদ, হাছান, মাহফুজ ও তৈয়ব।

সালাহউদ্দীন ক্যাম্পাসলাইভকে জানান, আমাদের বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. আবুসালেহ সেকেন্দার স্যার এর পেছনে অনুপ্রেরণা জুগিয়ে যাচ্ছেন। তিনি সার্বক্ষণিক তত্ত্বাবধানসহ আমাদেরকে উৎসাহ ও পরামর্শ দিয়ে যাচ্ছেন।

jnu2সম্প্রতি টিমের সদস্যরা একটি শিক্ষা সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করেছে। তারা সোনারগাঁও উপজেলার নূনেরটেক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে সচেতনতামূলক বক্তব্য তুলে ধরেছেন শিক্ষার্থীদের মাঝে।

সংগঠনের সদস্য চয়ন ক্যাম্পাসলাইভকে জানান, গ্রামটির প্রায় শতকরা ৮০ ভাগ লোক নিরক্ষর। “আমরা থাকব আলোর সন্ধানে” শীর্ষক স্লোগানকে সামনে রেখে ‘আলোর সন্ধানে’ টিমের সদস্যরা স্কুলটিতে যান। সেখানে আমরা শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করি।

তিনি আরও জানান, স্কুলের শিক্ষার্থীদের মাঝে আয়োজন করা হয় বিভিন্ন ধরণের প্রতিযোগীতা। প্রতিযোগীতা শেষে বিজয়ী ও গরীব মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর মো. আবুসালেহ সেকেন্দার। প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন,“আমরা শুধু বড় বড় সার্টিফিকেটই অর্জন করব না, আমরা নিজেদেরকে মানুষের মত মানুষ করে গড়ে তুলবো”।

এতে উৎসাহমূলক বক্তব্য রাখেন আলোর সন্ধানে সংগঠনের কর্মী সালাহউদ্দীন, মাহবুব, চয়ন, মাহফুজ প্রমুখ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলার শিক্ষক সমিতির সাধারণ সম্পদক শাহজাহান এবং স্কুলটির সভাপতি মো.শাহজালাল।

জবি// ০৫ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর