[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যবিপ্রবির ফলিত বিজ্ঞান অনুষদে নতুন ডিন


প্রকাশিত: July 8, 2015 , 4:31 pm | বিভাগ: আপডেট,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,প্রফেশন


jstu dr. saiburযবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের নতুন ডিন নিযুক্ত হয়েছেন পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের এ্যাসোসিয়েট প্রফেসর ড. সাইবুর রহমান মোল্যা।

মঙ্গলবার তিনি ডিনের দায়িত্ব পাওয়ার পর অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

জানা গেছে, প্রায় ৬ বছর ধরে যবিপ্রবির পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের এ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসাবে দায়িত্ব পালন করার পর চলতি বছরের ৯ মে ড. সাইবুর বিভাগের এ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে পদোন্নতি পান।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, ড. সাইবুর রহমান চলতি বছরের ১৭ জুন বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের “শহীদ মসিয়ূর রহমান হল”-এর প্রভোস্টের দায়িত্বে রয়েছেন।
এসবরে পাশাপাশি তার নতুন দায়িত্বে যোগ হয়েছে ফলিত অনুষদের ডিনের পদও।

ড. সাইবুর ১৯৭৫ সালের ৬ আগস্ট গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার দক্ষিণ ফুকরা গ্রামে এক সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল জলীল মোল্যা। তিনি ১১ ভাই-বোনের মধ্যে ৬ষ্ঠ।

৫১নং দক্ষিণ ফুকরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার শিক্ষা জীবন শুরু হয়। সেখান থেকে ৫ম শ্রেণি পাস করার পর ভর্তি হন ফুকরা মদন মহোন একাডেমি মাধ্যমিক বিদ্যালয়ে। সেখান থেকে ১৯৯১ সালে কৃতিত্বের সাথে এসএসসিতে ১ম বিভাগে উত্তীর্ণ হয়ে ভর্তি হন ঢাকার সরকারি তিতুমীর কলেজে। ১৯৯৩ সালে তিতুমীর কলেজ থেকে ১ম বিভাগে এইচএসসি পাস করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে। মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৭ সালে অনার্সে প্রথম শ্রেণিতে ৫ম এবং ১৯৯৮ সালে মাস্টার্সে প্রথম শ্রেণিতে ৫ম স্থান অধিকার করে কৃতিত্বের সাথে লেখা পড়ার আনুষ্ঠানিক ইতি টােনেন।

পরে খুলনা বিশ্ববিদ্যালয়ে “মৃত্তিকা বিজ্ঞান ডিসিপ্লিনে”লেকটারার পদে যোগদানের মধ্যদিয়ে শুরু হয় তার কর্মজীবন। খুলনা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন সময়ে তিনি জাপান সরকারের মনবুকাগাকুশো বৃত্তি লাভ করে জাপানের ইয়াতে বিশ্ববিদ্যালয় থেকে এম. এজি. তে ডিসটিংশনসহ (প্রত্যেক বিষয়ে ৮০শতাংশ নম্বর উপরে) এ গ্রেড হন। এরপর একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯ সালে বায়ো-ইনভায়রোনমেন্টাল সাইন্সে কৃতিত্বের সাথে পিএইচ. ডি. ডিগ্রি লাভ করে ২০০৯ সালে দেশে ফিরে আসেন।

২০০৯ সালের ১০ জুন খণ্ডকালিন শিক্ষক হিসেবে কাজ শুরু করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।  এ বিশ্ববিদ্যালয়ে ২০০৯ সালের ২৯ জুন তাঁর চাকুরী স্থায়ী হয়।

একইসাথে ওই তারিখে এ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে পদায়ন পান তিনি। সেই থেকে ড. সাইবুর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সফলতার সঙ্গে শিক্ষকতা করে আসছেন।

কাজের সফলতার স্বীকৃতি স্বরূপ তিনি ২০০৯ সালের ১৪ অক্টোবর নিযুক্ত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্বে। তিনি প্রক্টর থাকা অবস্থায় বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে আইনশৃঙ্খলা ছিল সবচেয়ে ভাল এবং সফল প্রক্টর হিসেবে তিনি সকলের মনে স্থান করে নিয়েছেন।

পরে ২০১২ সালে ৩০ জুলাই নিযুক্ত হন বিশ্ববিদ্যালয়ের সেন্টর ফর সোফিস্টিকেটেড ইনুস্ট্রুমেন্টল এন্ড রিসার্স ল্যাবরেটরি (সি. এস. আই. আর. এল.)-এর প্রথম পরিচালক। সফলভাবে দায়িত্ব পালনের ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের ক্রান্তি লগ্নে ২০১৪ সালের ১৪ জুলাই যবিপ্রবির ‍“শহীদ মসিয়ূর রহমান হল”র প্রভোস্ট হিসেবে যোগদান করেন এবং সেই থেকে সফলতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

ড. সাইবুর বিশ্ববিদ্যালয়ের গঠিত বঙ্গবন্ধু পরিষদের প্রধান উপদেষ্টা হিসাবেও দায়িত্ব পালন করছেন।

যবিপ্রবি// ০৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস