[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ঈদে গাঁয়ের পথে তরুণ দল


প্রকাশিত: July 10, 2015 , 5:46 pm | বিভাগ: আপডেট,ফিচার


আরিফ চৌধুরী শুভ: ঈদ মানে আনন্দ। এই আনন্দ ছোট বড় সকলের। তাই ব্যস্ত শহরের কাজকর্ম গুছিয়ে ঈদের আনন্দ উপভোগ করতে গ্রামে যাবার জন্য অনেকের প্রস্তুতি নিশ্চয় এতদিনে প্রায় শেষ।

নতুন পাজামা-পাঞ্জাবি পরে প্রিয়জনের সাথে ঈদ করার জন্য আর মাত্র কটা দিন বাকি। বন্ধুবান্ধবের আড্ডা আর মায়ের হাতের মজার রান্না খেতে খেতে কেটে যাবে ঈদের ছুটি।

এরই মধ্যে গ্রামে আসতে শুরু করেছেন পরিচিত অপরিচিত কত মুখ। গাঁয়ের মুক্ত বাতাস গায়ে লাগানোর সুযোগটা নিশ্চয় হাতছাড়া করবেন না আপনিও।

ঈদের ছুটি কাটাতে গ্রামের পথে মিলিত হলেন শহুরে কজন তরুণ।  মেঠোপথ ধরে হাঁটতে হাঁটতে কথা হলো তাদের সঙ্গে। পড়ালেখা আর ব্যক্তিগত কাজে সবাই নিজের মত ব্যস্ত থাকলেও ঈদের সময় প্রত্যেকের দেখা হয়, গল্প হয়, আড্ডা হয়। তাই ঈদ আমাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ ঠিক এমনটিই বলছেন শাহনেওয়াজ লিয়ন, ফোরকান হোসেন বাপ্পা, আদনান বীন আজিজ এবং রাকিব মুহাম্মদ আলী শিমুল।

লিয়ন পড়ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আইইটি মাস্টার্সে। পাশাপাশি চাকরি করছেন একটা সপ্টওয়ার কোম্পানিতে।

তিনি বলেন, পড়াশুনা আর চাকরির কারণে ব্যস্ত থাকি। তাই আড্ডা দিতে মন চাইলেও সময় হয় না। সেজন্য অপেক্ষায় থাকি ঈদের ছুটির জন্য।

ফোরকান  আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আইপি শেষ করে চাকরি করছেন চট্টগ্রাম ইপিজেডে। ঢাকার বন্ধুদের সাথে তার দেখা না হয়ার এটিই প্রধান কারণ।

আরিফ স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং শেষ করে এমবিএ করছেন সেখানেই। পাশাপাশি লেখালেখি করছেন সাংবাদিক হিসাবে। তাই পড়াশুনা আর সাংবাদিকতার কাজ সেরে বন্ধুদের সময় দেবার সুযোগ হয়ে ওঠে না তার। সেজন্য বড় কোন পরিকল্পনা শেয়ার করার জন্য ঈদের ছুটির অপেক্ষায় থাকেন।

আদনান স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং শেষ করে সাভারে একটি প্রাইভেট ফার্মে চাকরি করেন। ইচ্ছে হলেও ঢাকায় আসতে জ্যাম আর সময় বেশি লাগে। তাই নিজেদের মধ্যে দেখা না হওয়ার জন্য ইমনের অভিমান একটু অন্যদের চেয়ে বেশি।

মাঝে মাঝে আড্ডা দিতে মন চাইলেও বন্ধুরা সবাই ব্যস্ত তাই ওদের ডিস্টার্ব না করে কম্পিউটার আর ইন্টারনেটে সময় কাটান রাকিব। তিনি কম্পিউটার নিয়ে ডুয়েটে পড়ছেন। আড্ডার চেয়ে নিজের ক্যারিয়ার নিয়ে ভেবে সময় পার করতে ভালোবাসেন।

পরষ্পরকে দীর্ঘদিন না দেখতে পেলেও ঈদের ছুটিতে গায়ের পথে সবার দেখা হবে এই বিশ্বাস যেন সারা বছরের প্রতিক্ষা। ঠিক এমনটিই আরিফের কণ্ঠে।

বলতে না বলতেই আবার শেষ হয়ে যাবে ঈদের ছুটি। সবার এমন আনন্দের জন্য অপেক্ষা করতে হবে আগামী ঈদের জন্য। কর্মস্থলের তগিদে ছুটতে হবে সবাইকে। তবুও ঈদ আসছে বলে সাবার যাত্রা এখন গাঁয়ের মেঠোপথে। গাঁয়ের পথে উচ্ছাসিত এই তরুণদের ঈদযাত্রা শুভ হোক।

ঢাকা// ১০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস