[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেতনস্কেল নিয়ে ভিসিদের সঙ্গে ইউজিসির মতবিনিময়


প্রকাশিত: July 12, 2015 , 5:22 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,প্রফেশন


লাইভ প্রতিবেদক: প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন স্কেল নিয়ে ইউজিসির সঙ্গে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ভিসিদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটি এ সভার আয়োজন করে।

রোববার সকালে ইউজিসি অডিটরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান।

সভায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ প্রস্তাবিত ৮ম জাতীয় বেতনস্কেল পুনর্বিবেচনা প্রসঙ্গে গভীর উদ্বেগ প্রকাশ করে ৪ দফা দাবি পেশ করা হয়।

দাবিগুলো হলো হচ্ছে ১. বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের দাবিসমূহ বাস্তবায়ন, ২. দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের পদমর্যাদা জাতীয় বেতন স্কেলের সর্বোচ্চ বিশেষ স্কেলের সমতুল্য করে অন্যান্য সুবিধাদিও নিশ্চিত করা, ৩. বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করা এবং ৪. রাষ্ট্রীয় ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এ ভিসির এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রত্যাশিত বেতন কাঠামো অনুযায়ী পদমর্যাদা নিশ্চিত করা।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান ধৈর্যসহকারে ভিসিদের বক্তব্য শোনেন এবং শিক্ষা ও শিক্ষকদের মর্যাদা এবং মূল্যায়নকে অগ্রাধিকার দেয়ার ব্যাপারে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরো বলেন, যেহেতু বাংলাদেশের ৭ম পঞ্চমবার্ষিকী পরিকল্পনার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে মানব সম্পদ উন্নয়ন, সেহেতু শিক্ষাক্ষেত্রে অধিক বিনিয়োগ এখন সময়ের দাবি। একটি শিক্ষিত জাতি বাংলাদেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে।

সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মাদ মোহাব্বত খান, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. খালেদা একরাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ফারজানা ইসলাম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোহীত উল আলম, রাজশাহী বিবশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মুহাম্মদ মিজানউদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মিজানুর রহমান, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মাসুম আহমেদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আলী আকবর, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মোঃ শওকত ওসমান, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আবদুস সাত্তার, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভূইয়া, হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রফেসর মো. রুহুল আমিন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. গোলাম শাহি আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আল-নকীব চৌধুরী, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম. ওয়াহিদুজ্জামান উপস্থিত ছিলেন।

এছাড়াও ইউজিসি সচিব ড. মো. খালেদ, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মো. মিজানূর রহমান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত পরিচালক ফেরদৌস জামান, জনসংযোগের অতিরিক্ত পরিচালক শামসুল আরেফিন মতবিনিময় সভায় অংশ নেন।

ঢাকা// ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস