[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



টেকসই সবুজ প্রবৃদ্ধির জন্য পরিবেশ সুরক্ষার আহবান


প্রকাশিত: July 12, 2015 , 7:44 pm | বিভাগ: আপডেট,ট্যুরিজম এন্ড এনভায়রনমেন্ট,ন্যাশনাল


লাইভ প্রতিবেদক: দেশে টেকসই সবুজ প্রবৃদ্ধির জন্য পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষায় প্রত্যেক নাগরিককে এগিয়ে আসার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ‘জগৎ মাতার’ সুরক্ষায় আমরা সবাই যত্নবান হলে সবুজ প্রবৃদ্ধি বিকাশের মাধ্যমে দেশের অপরিচ্ছন্ন পরিবেশের ব্যাপক পরিবর্তন আনতে পারি। খবর বাসসের।

ঢাকায় খামারবাড়ী কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে রোববার বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০১৫ এবং জাতীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা ২০১৫ উদ্বোধন অনুষ্ঠানী ভাষণে এ আহবান জানান।

শেখ হাসিনা বলেন, ‘আমরা এ পৃথিবীকে যতটুকু যত্নে লালন করব, পৃথিবী ঠিক ততটুকু সম্ভাবনা ধারণ করবে আমাদের জন্য। কাজেই প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার এবং সংরক্ষণ আমাদের নিজেদের ও ভবিষ্যত প্রজন্মের স্বার্থে করতে হবে।’

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, সরকারের একার পক্ষে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার মতো কঠিন কাজ করা সম্ভব নয়।

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জেকব, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, প্রধান বন সংরক্ষক ইউনুস আলী, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মন্ডল বক্তৃতা করেন।

এর আগে প্রধানমন্ত্রী পরিবেশ সুরক্ষা ও দূষণ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকার জন্য আইনজীবী মনজিল মোরশেদ এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবদুল মুকিত মজুমদারকে পরিবেশ পদক-২০১৫ প্রদান করেন।

জানা গেছে, বৃক্ষরোপণের জন্য বঙ্গবন্ধু বন্য প্রাণী সংরক্ষণ পদক ২০১৫ এবং প্রধানমন্ত্রীর জাতীয় পদক ২০১৪ প্রদান করা হয়।

এ বছর প্রধানমন্ত্রীর জাতীয় পদক ২০১৪ পেয়েছ দেশের ৬ শিক্ষা প্রতিষ্ঠানসহ ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠান।

শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান স্তরে প্রথম পুরস্কার পেয়েছে চট্টগ্রামের লোহাগাড়ার পুটিবিলা উচ্চ বিদ্যালয়। দ্বিতীয় পুরস্কার পায় সাতক্ষীরার শ্যামনগরের ত্রিপানি বিদ্যাপীঠ। তৃতীয় সাতক্ষীরা জেলার কালীগঞ্জের নিজদেবপুরের উজ্জীবনী ইনস্টিটিউট।

এছাড়া কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম পুরস্কার পেয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় যশোর অভয়নগরের ভবদহ মহাবিদ্যালয়। তৃতীয় পুরস্কার পায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ। এবস শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।

pm 3

পরে প্রধানমন্ত্রী কৃষিবিদ ইন্সটিটিউশনের চত্বরে একটি হৈমন্তীর চারা রোপণ এবং বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে বৃক্ষমেলা-২০১৫ উদ্বোধন করেন।

ঢাকা// ১২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস