[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ফুটবল বিশ্বকাপের জন্মদিন


প্রকাশিত: July 13, 2015 , 8:40 pm | বিভাগ: আপডেট,ফিচার,স্পোর্টস


fifa3স্পোর্টস লাইভ: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। আর বিশ্বকাপ হলো এই খেলার অলংকার। বিশ্বকাপ না হলে ফুটবলের উন্মাদনাই টের পাওয়া যেত না। তবে খুব সহজে এই বিশ্বকাপ আজকের অবস্থানে আসেনি। এজন্য পার হতে হয়েছে অনেক চড়াই-উতরাই।

প্রথমদিকে শুধু শখের বসেই এই খেলাটি খেলা হতো, যা আন্তর্জাতিক রূপ ধারণ করে ১৮৭২ সালে। গ্লাসকোতে স্কটল্যান্ড ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচটিই ছিল প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

১৯৩০ সালের এই দিনে (১৩ জুলাই) ফিফা বিশ্বকাপ প্রথম অনুষ্ঠিত হয়। ফিফা বিশ্বকাপ ছিল প্রথম অনুষ্ঠিত কোনো ফুটবল বিশ্বকাপ। এবং এটাই একমাত্র বিশ্বকাপ যেখানে কোনো বাছাইপর্ব ছিল না। ১৯৩০ সালের ২৮ ফেব্রুয়ারি আমন্ত্রণ গ্রহণের শেষ দিন ধার্য করা হয়। ব্রাজিল, আর্জেন্টিনা, পেরু, প্যারাগুয়ে, চিলি, বলিভিয়া, যুক্তরাষ্ট্র ও মেক্সিকো এতে অংশ নেয়।

তবে ইউরোপীয় দলগুলো প্রতিযোগিতার প্রতি আকৃষ্ট হয়নি। কারণ উরুগুয়ে যেতে হলে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে যেতে হতো, যা ছিল দীর্ঘ ও ব্যয়বহুল। যদিও উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশন ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনকেও অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়েছিল।

football১৯২৯ সালের ১৮ নভেম্বর ফুটবল অ্যাসোসিয়েশন কমিটি সেই প্রস্তাব নাকচ করে দেয়, প্রতিযোগিতা শুরুর দুমাস আগ পর্যন্ত ইউরোপের কোনো দেশই আনুষ্ঠানিকভাবে অংশগ্রহণের ঘোষণা দেয়নি।

উরুগুয়ের সরকার শেষ চেষ্টা হিসেবে অংশগ্রহণের বিনিময়ে ইউরোপীয় দলগুলোকে যাবতীয় ব্যয়ভার বহনের প্রস্তাব দেয়। শেষ পর্যন্ত তেরটি দল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্যে আমেরিকা অঞ্চলের ৯টি এবং ইউরোপের ৪টি।

বিশ্বকাপের প্রথম দুটি ম্যাচ একই সময়ে ফ্রান্স ও মেক্সিকোর মধ্যে অনুষ্ঠিত হয়, এতে ৪-১ গোলে ফরাসিরা জয়ী হয়। অন্য খেলায় যুক্তরাষ্ট্র বেলজিয়ামকে ৩-০ গোলে পরাজিত করে।

বিশ্বকাপের প্রথম গোল করেন ফ্রান্সের লুসিয়েন লরেন্ত। ফাইনালে ওঠে প্রতিযোগিতার ফেভারিট উরুগুয়ে ও আর্জেন্টিনা এবং ৯৩,০০০ দর্শকের সামনে উরুগুয়ে আর্জেন্টিনাকে ৪-২ গোলে পরাজিত করে প্রথম বিশ্বকাপ শিরোপা লাভের গৌরব অর্জন করে।

গ্রুপ ১-এ ছিল আর্জেন্টিনা, চিলি, ফ্রান্স ও মেক্সিকো। প্রথম খেলায় ফ্রান্স মেক্সিকোর বিরুদ্ধে জয়লাভ করে। দ্বিতীয় খেলায় আর্জেন্টিনার সঙ্গে হেরে যায় ১-০ গোলে। সেই খেলাকে কেন্দ্র একটি বিতর্কের জন্ম নিয়েছিল।

fifaরেফারি আলমেদিয়া রেগো ভুল করে ছয় মিনিট বাকি থাকতেই খেলা শেষের বাঁশি বাজিয়ে দেন। পরে ফরাসি খেলোয়াড়দের চাপের মুখে খেলা আবার চালু হয়। আর্জেন্টিনা তাদের দ্বিতীয় খেলায় মেক্সিকোর বিপক্ষে ৬-৩ গোলে জয়লাভ করে। আর্জেন্টিনা ও চিলির মধ্যকার ম্যাচটিতে আর্জেন্টিনা ৩-১ গোলে জেতে।

দ্বিতীয় গ্রুপে ছিল ব্রাজিল, বলিভিয়া ও যুগোস্লোভিয়া। গ্রুপের উদ্বোধনী খেলায় ব্রাজিল ২-১ ব্যবধানে যুগোস্লোভিয়াকে হারিয়ে দেয়। উভয় দলই স্বাচ্ছন্দ্যে বলিভিয়াকে হারায়।

১৯২৮ সালের অলিম্পিকের ফাইনালের মতো এই বিশ্বকাপের ফাইনালেও ওঠে আর্জেন্টিনা ও উরুগুয়ে। এস্তাদিওfifaa সেন্তেনারিওতে ফাইনাল খেলা অনুষ্ঠিত হয় জুলাইয়ের ৩০ তারিখে। প্রায় ৯৩,০০০ দর্শক স্টেডিয়ামে খেলা দেখতে আসে।

প্রথমার্ধে উরুগুয়ে ২-১ ব্যবধানে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত ৪-২ গোলে ম্যাচ জেতে এবং প্রথম বিশ্বকাপ বিজয়ী হিসেবে আত্মপ্রকাশ করে। জুলে রিমে ‘বিশ্বকাপ ট্রফি’ প্রদান করেন। পরে তার নামানুসারেই এই ট্রফির নাম রাখা হয় ‘জুলে রিমে ট্রফি’।

ঢাকা// ১৩ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর