[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি


প্রকাশিত: July 27, 2015 , 8:54 pm | বিভাগ: আপডেট,প্রাইভেট ইউনিভার্সিটি


লাইভ প্রতিবেদক: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে বেঁধে দেওয়া সময়ের মধ্যে যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি বা উদ্যোগ গ্রহণ করেনি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার সচিবালয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকের পর এ হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।

বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাসের তথ্য তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ১৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে ফিরেছে।

বর্তমানে অনুমোদিত ৮৩টি বেসরকারি এবং ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে ফিরতে বেঁধে দেওয়া চতুর্থ দফার সময় আগামী ১৫ সেপ্টেম্বর শেষ হচ্ছে।

৯টি বিশ্ববিদ্যালয় আংশিক এবং ১৫টি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে অবকাঠামো তৈরি করছে। অন্য বিশ্ববিদ্যালয়গুলো প্ল্যান পাস করেছে। তিনটি বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি বিশ্ববিদ্যালয়গুলো জমি কিনেছে।

নিজস্ব ক্যাম্পাসে যাওয়ার ব্যাপারে যারা একেবারেই উদ্যোগ নিচ্ছে না, নিশ্চয়ই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো- বলেন মন্ত্রী।

ব্যবস্থা নিতে গেলেও মামলার কারণে তা আর এগোয় না জানিয়ে মন্ত্রী বলেন, কয়েকটি বিশ্ববিদ্যালয় মামলা করে আদালতের অনুমতি নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। মামলায় রায় পেলেই এসব বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

১৯৭৩ সালের ইউজিসি কাঠামো নিয়ে ২০১৫ সালে এসে কাজ করা যায় না মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, ইউজিসিকে আরও শক্তিশালী করা প্রয়োজন।

ঢাকা// ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// জেআর