[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আর্সেনিক নিয়ে রাবি-চবির সাথে যুক্তরাষ্ট্রের যৌথ গবেষণা


প্রকাশিত: July 27, 2015 , 9:57 pm | বিভাগ: আপডেট,খবর,রিসার্চ,হেলথ


রাবি লাইভ: আর্সেনিক একটি জাতীয় সমস্যা। দেশে খাবার পানিতে যেভাবে আর্সেনিক পাওয়া যাচ্ছে, তাতে ভবিষ্যতে দেখে খাবার পানির সংকট দেখা দেয়ার আশঙ্কাও দেখা দিয়েছে। এ পরিস্থিতিতে দেশে আর্সেনিক, এর মাত্রা, আর্সেনিক সমস্যা উত্তরণে গবেষণা ও গবেষণার মান বৃদ্ধিতে কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্র।

বিশেষ করে আর্সেনিক গবেষণার মান বৃদ্ধিতে দেশের দু’টি বিশ্ববিদ্যালয়ে কাজ করবে তারা। দেশটির সাউথ ক্যারোলিনা মেডিকেল ইউনিভার্সিটির (এমইউএসসি) উদ্যোগে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এ গবেষণা হচ্ছে।

৩ দিনের সফরে রাবিতে এসে সোমবার দুপুরে এ সব কথা জানান সাউথ ক্যারোলিনা মেডিকেল ইউনিভার্সিটির এ্যাসোসিয়েট প্রফেসর ড. আজিজুল হক।

এ সময় তিনি বলেন, টিউমার ও আর্সেনিকের প্রভাবে ত্বকের ক্যান্সার বিষয়ে বিশ্বের অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর গবেষকদের দক্ষতা বাড়াতে সাউথ ক্যারোলিনা মেডিকেল ইউনিভার্সিটির পক্ষ থেকে একটি উদ্যোগ নেয়া হয়েছে। এরই অংশ হিসেবে বাংলাদেশের গবেষণার মান উন্নয়ন, গবেষণার কাজে যন্ত্রাদির যথার্থ ব্যবহার, গবেষকদের কাজের পর্যাপ্ত সুযোগ তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। ওই বিশ্ববিদ্যালয়ের শর্ত অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়কে গবেষণা কেন্দ্র করার মাধ্যমে রাজশাহী ও চট্টগ্রাম অঞ্চলের গবেষকদের নিয়ে এ কার্যক্রম পরিচালিত হবে।

তিনি বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের প্রফেসর মো. খালেদ হোসেনের পরিবেশ স্বাস্থ্যবিজ্ঞান ল্যাবে এই গবেষণা করা হবে। একটি প্রজেক্টের আওতায় দীর্ঘমেয়াদী পরিকল্পনায় এ গবেষণা পরিচালিত হবে। এতে করে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের গবেষকদের মধ্যে যৌথভাবে কাজ করার সুযোগ তৈরি হবে।

আর্সেনিক নিয়ে গবেষণায় রাবির প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের প্রফেসর মো. খালেদ হোসেনের অবদান আন্তর্জাতিকমানের উল্লেখ করে আজিজুল হক বলেন, বাংলাদেশে মো. খালেদ হোসেন নিজ উদ্যোগে আর্সেনিক নিয়ে ভাল গবেষণা করছেন। কিন্তু তার ল্যাবের অবকাঠামোগত উন্নয়ন তেমন না থাকায় হয়তো তার কাজে কিছুটা সমস্যা হচ্ছে। এই প্রজেক্টের আওতায় এ সব বিষয়ে সহযোগিতা করা হবে।

তবে রাবিতে আর্সেনিক নিয়ে কাজ করার জন্য পরিবেশ স্বাস্থ্যবিজ্ঞান ল্যাবের পরিধি বৃদ্ধি করতে বিশ্ববিদ্যালয়ের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

দেশের আর্সেনিক গবেষক ও রাবির প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের প্রফেসর খালেদ হোসেন বলেন, কোনো ওষুধ আবিষ্কৃত না হওয়ায় দেশে আর্সেনিকের বিষক্রিয়ায় অনেক মানুষ মারা যাচ্ছে। দেশের অন্তত ৬৩টি জেলার বিভিন্ন অঞ্চলের মানুষ এই আর্সেনিকের কবলে। কিন্তু পর্যাপ্ত বাজেটের অভাবে এ বিষয়ে কাঙ্ক্ষিত গবেষণা করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, আমাদের দেশে গবেষণার জন্য অর্থনৈতিক, যন্ত্রপাতি ও কেমিক্যাল বিষয়ে কোনো বৈদেশিক সহায়তা পেলেও সরকারের বিভিন্ন জটিলতার কারণে গবেষণাগার পর্যন্ত আসে না।

রাবি// ২৭ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস