[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



৪০ কোটি মানুষ হেপাটাইটিস আক্রান্ত!


প্রকাশিত: July 28, 2015 , 7:58 pm | বিভাগ: আপডেট,রিসার্চ,হেলথ


লাইভ প্রতিবেদক: মানুষের জীবন যাত্রা ও প্রাকৃতিক পরিবেশ পরিবর্তনের সাথে বদলেছে রোগের পরিধি ও ধরণও। নতুন নতুন রোগ-ব্যাধি মানুষের সুন্দর সূখী জীবনে তৈরি করছে অশান্তি আর মৃত্যু ঝুঁকি। এমনসব রোগের তালিকায় রয়েছে হেপাটাইটিস বি ও সি ভাইরাস। সারা বিশ্বেই যার অবস্থান বা বিচরণ। বর্তমান বিশ্বে এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা আতকে উঠার মতো।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’র তথ্য অনুযায়ী, বিশ্বে প্রায় ৪০ কোটি মানুষ হেপাটাইটিস বি ও সি ভাইরাসে আক্রান্ত। এদের মধ্যে প্রায় ১৪ লাখ মানুষ প্রতি বছর মারা যায়।

কিন্তু সচেতনতা বৃদ্ধি এবং প্রতিশেধক সুবিধা বাড়ানো গেলে এই ভাইরাস প্রতিরোধ সম্ভব।

এমন প্রেক্ষাপটে ২৮ জুলাই পালিত হচ্ছে বিশ্ব হেপাটাইটিস দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘হেপাটাইটিস প্রতিরোধ: নির্ভর করছে আপনার ওপর’। hep b

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, এই ভাইরাসে আক্রান্ত রোগীরা অনেকেই জানেন না যে, তারা এই রোগ বহন করছেন।

এক তথ্যে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় দেড় কোটি মানুষ হেপাটাইটিস ভাইরাসের দীর্ঘমেয়াদি বাহক।

সূত্র বলছে, দেশের মোট জনসংখ্যার এক বিরাট অংশ নানা ধরনের লিভার রোগে আক্রান্ত। লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের জন্য প্রধানত দায়ী হেপাটাইটিস।

যদিও এ নিয়ে তেমনভাবে গবেষণা কাজ হয়নি বলে সঠিক পরিসংখ্যান জানা যায়নি। তবে বিভিন্ন রিপোর্ট অনুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশ রোগী হেপাটাইটিস বি ও হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত বলে জানিয়েছেন বিশেষজ্ঞ ডাক্তাররা।

তাই এ মরণ ব্যাধি সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং প্রতিশেধক গ্রহণে সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ঢাকা// ২৮ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস