[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



রাজনৈতিক নেতৃত্বে ৭১ এ মুক্তিযুদ্ধ পরিচালিত হয়


প্রকাশিত: July 29, 2015 , 4:33 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,কলেজ,প্রফেশন


গাজীপুর লাইভ: সাবেক সেনা প্রধান জেনারেল কে এম শফিউল্লাহ বলেছেন, “১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধুর নেতৃত্বে গঠিত রাজনৈতিক সরকার কর্তৃক পরিচালিত হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক প্রশিক্ষণ র্কাযক্রমের ২য় দিন বুধবার রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মূলত: বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের দিক নির্দেশনার ভিত্তিতেই সর্বস্তরের মানুষ সংগঠিত হয় এবং যুদ্ধের প্রস্তুতি গ্রহণ করে। ১৯ মার্চে ৭১ এ জয়দেবপুরে পাকিস্তানী সেনাদের বিরুদ্ধে গাজীপুরবাসী এবং বেঙ্গল রেজিমেন্ট কর্তৃক যে সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলা হয়েছিল তা ছিল বঙ্গবন্ধুর দিক নির্দেশনারই অনুপ্রেরণা।

তিনি আরো বলেন, যুদ্ধের এক পর্যায়ে যৌথ বাহিনী গঠন ছিল বিজয় যাত্রার একটি উল্লেখযোগ্য ঘটনা। ছাত্র-জনতা ও মুক্তিযোদ্ধারাই যুদ্ধের অন্যতম প্রাণশক্তি। যৌথবাহিনী গঠনের ফলে আমাদের বিজয় ত্বরান্বিত হয়েছিল।”

প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন দেশের বিভিন্ন কলেজের ১২০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

এতে রিসোর্স পার্সন হিসেবে আরো যারা রয়েছেন   সিনিয়র আইনজীবী ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, সাবেক ডেপুটি স্পিকার কর্ণেল (অব.) শওকত আলী এম.পি, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ. টি. ইমাম, এমিরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক প্রফেসর ড. শামসুজ্জামান খান, ইতিহাসবিদ প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমিরুল ইসলাম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলাদেশ ব্যাংকের গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান, ইতিহাসবিদ ও গবেষক প্রফেসর ড. মুনতাসীর উদ্দিন খান মামুন, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা লে. কর্ণেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীরপ্রতিক), প্রফেসর ড. সফিউদ্দিন আহমদ, বিশিষ্ট অর্থনীতিবিদ প্রফেসর ড. মাহবুবুল মোকাদ্দেম (আকাশ), প্রফেসর ড. আল মাসুদ হাসানউজ্জামান।

এছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ, প্রো-ভিসি (একাডেমিক) প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, ট্রেজারার প্রফেসর নোমান উর রশিদও প্রশিক্ষকের দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে।

গাজীপুর// ২৯ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস