[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘সাংবিধানিক ভিত্তির ওপরই বাংলাদেশের প্রতিষ্ঠা’


প্রকাশিত: July 30, 2015 , 5:38 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,প্রফেশন


গাজীপুর লাইভ: ব্যারিস্টার আমীর-উল-ইসলাম বলেছেন, “দীর্ঘ ৯ মাসের সশ্রস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হয়। যার ভিত্তি ছিল ১৯৭০ এর নির্বাচন ও ১৯৭১ এর ১০ এপ্রিল নির্বাচিত জনপ্রতিনিধিদের কর্তৃক গৃহীত স্বাধীনতার সাংবিধানিক ঘোষণাপত্র।”

অপরদিকে ড. এম এম আকাশ তাঁর আলোচনায় বলেন, “পাকিস্তান এক উদ্ভট ভৌগোলিক এলাকা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সকল উপাদান শুরুতেই এর মধ্যে বিদ্যমান ছিল। জন্মই যেন ছিল এ রাষ্ট্রের আজন্ম পাপ।

ড. আকাশ বলেন, পাকিস্তানের শাসক গোষ্ঠীর শাসন-শোষণ ও জাতি নিপীড়ন স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়কে ত্বরান্বিত করেছিল মাত্র। সার্বিক বিবেচনায় ২৪ বছর রাষ্ট্র হিসেবে পাকিস্তান টিকে থাকাই ছিল বিস্ময়কর।”
NU
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার ৩য় দিন বৃহস্পতিবার রিসোর্স পার্সন বক্তা হিসেবে তারা এসব কথা বলেন।

বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ব্যারিস্টার আমীর-উল-ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এম এম আকাশ রিসোর্স পার্সন হিসেবে মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট দুইটি ভিন্ন বিষয়ের উপর শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালায় বিশদভাবে আলোচনা করেন।

এই অনুষ্ঠানে কোর্স উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

কোর্সে দেশের বিভিন্ন কলেজের ১২০জন শিক্ষক অংশ গ্রহণ করেন।

গাজীপুর// ৩০ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস