[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



আগরতলা মামলার অভিযোগ ছিল সত্য


প্রকাশিত: July 31, 2015 , 6:23 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,প্রফেশন


shokotগাজীপুর লাইভ: জাতীয় সংসদের ডেপুটি স্পিকার কর্ণেল (অব.) শওকত আলী এম.পি বলেছেন, ‘ষড়যন্ত্র নয়, আগরতলা মামলার অভিযোগ ছিল সত্য ঘটনা।’

তিনি বলেন, “১৯৬৮ সালে আগরতলা মামলায় অভিযুক্তদের উদ্দেশ্য ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে মূল নেতৃত্বে রেখে বিশেষ একদিন পূর্ব বাংলায় পাকস্তানি সেনা ছাউনি দখল করে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা। তাই, এটি কোন ষড়যন্ত্রমূলক ঘটনা ছিল না। তা ছিল সশস্ত্র পন্থায় আমাদের স্বাধীনতা অর্জনের প্রাথমিক উদ্যোগ।”

‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত কলেজ শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার ৪র্থ দিন শুক্রবার রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

salimকর্মশালায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, “৭১-এর মুক্তিযুদ্ধ ছিল বাঙ্গালীর জাতীয় মুক্তির দীর্ঘ আন্দোলন সংগ্রামের চূড়ান্ত পর্ব। ছাত্র-নারী, কৃষক, শ্রমিকসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে এটি জনযুদ্ধে রূপ নিয়েছিল। তাই আমাদের স্বাধীনতা কোন বিশেষ বাহিনীর নয়, জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের জনগণেরই অর্জন।’’

কর্মশালায় রিসোর্স পার্সনদের পরিচয় করিয়ে দেন কোর্স উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ।
trajarar
একই কর্মশালায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ তাঁর বক্তব্যে বলেন, “আমাদের মুক্তিযুদ্ধে ভারত এক কোটি শরণার্থীকে আশ্রয়, অস্ত্র সরবরাহ ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণেরই শুধু ব্যবস্থা করে নাই। এ যুদ্ধে ভারতের ১১ হাজার সৈন্য জীবন দিয়েছে। ভারতের সর্বাত্মক সহযোগিতা ছাড়া ৯ মাসে আমাদের বিজয় অর্জন সম্ভব ছিল না। তাই ভারত ও বাংলাদেশের সম্পর্ক রক্তের আখরে রচিত। ”

গাজীপুর// ৩১ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস