[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সোহরাওয়ার্দীর রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ বিচ্ছিন্ন ঘটনা ছিল না


প্রকাশিত: August 2, 2015 , 6:28 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট


গাজীপুর লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, “১৯৪৭ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্বাধীন অখণ্ড বাংলা রাষ্ট্র প্রতিষ্ঠার যে উদ্যোগ গ্রহণ করেছিলেন, তা বিচ্ছিন্ন কোনো ঘটনা ছিল না। তা ছিল বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার দীর্ঘ প্রয়াস।

তিনি বলেন, সেদিন সে উদ্যোগ সফল হয়নি।তবে বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র ভাবনা এর সঙ্গে বিলুপ্ত না হয়ে বরং পাকিস্তানী পর্বে বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ধাপে ধাপে তা অগ্রসর হয়ে ৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে চূড়ান্ত পরিণতি লাভ করে।”

‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার ৫ম দিনের প্রথম বক্তা হিসেবে ভিসি এসব কথা বলেন।

কর্মশালায় রিসোর্স বক্তা হিসেবে লে. কর্ণেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতিক মুক্তিযুদ্ধে সশ্রস্ত্র প্রতিরোধ গড়ে তোলার বিষয়ে তাঁর বক্তব্যে বলেন, “৭১ এর মুক্তিযুদ্ধ ছিল পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে বাঙ্গালী জাতির সর্বাত্মক যুদ্ধ।

unnamedপাকিস্তান পন্থী কিছু সংখ্যক বেঈমান ও হানাদার বাহিনীর সহযোগী ছাড়া সমগ্র জাতি সেদিন স্বাধীনতা অর্জনের প্রশ্নে অস্ত্র হাতে জাতির জনক বঙ্গবন্ধুর আহবানে যুদ্ধের জন্য প্রস্তুত ছিল। এমনি একটি জাতির স্বাধীনতার অদম্য আকাঙ্খাকে অস্ত্র প্রয়োগ করে কখনোই অবদমিত করা যায় না। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় এর জলন্ত প্রমাণ।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন কলেজের ১২০ জন শিক্ষকদের নিয়ে এ কর্মশালা চলছে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

গাজীপুর// ০২ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস