[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



দালালরাই মানবতা বিরোধী অপরাধে অগ্রণী ভূমিকা পালন করেছে


প্রকাশিত: August 8, 2015 , 5:13 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,আপডেট,প্রফেশন


গাজীপুর লাইভ: ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক কোর্সে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার ১১ ও ১২তম দিনে বক্তব্য রাখতে গিয়ে প্রফেসর ড. মুনতাসীর মামুন বলেন, “বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন দখলদার বাহিনীর তুলনায় তাদের দালাল, আলবদর, আলশামস, রাজাকার বাহিনী মানবতা বিরোধী অপরাধ সংঘটনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে।

গণহত্যা, অগ্নিসংযোগ, ধর্ষণ ও অন্যান্য মানবতা বিরোধী অপরাধের ক্ষেত্রে তারা নিজেরা যেমন যুক্ত ছিল, তেমনি এ সকল অপরাধ কর্মকাণ্ডে লিপ্ত হওয়ার ক্ষেত্রে তারা দখলদার বাহিনীকে সহযোগিতা করতো। দেশীয় এ সকল বাহিনী এবং তাদের রাজনৈতিক সংগঠন বুদ্ধিজীবী হত্যার মাধ্যমে এ দেশকে মেধাশূণ্য করার অপচেষ্টায় লিপ্ত হয়েছিল বলেও মন্তব্য করেন ড. মামুন।

তিনি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার মাধ্যমে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক বাংলাদেশের অভিযাত্রাকে রুদ্ধ করে পাকিস্তানের আদলে একটি সাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অপচেষ্টার ক্ষেত্রে এরাই ছিল মূল কারিগর।”

প্রশিক্ষণ কার্যক্রমের ১১তম দিনের দ্বিতীয় বক্তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মো. আসলাম ভূঁইয়া বলেছেন, “আমাদের মুক্তিযুদ্ধে ভারত ও রাশিয়ার অকুন্ঠ সমর্থনের কারণে মাত্র ৯মাসে বিজয় অর্জন সম্ভব হয়েছে। এ যুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ১১ হাজার সদস্য জীবন দিয়েছে। তাছাড়া মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যুদ্ধ বিধ্বস্ত দেশের পুনর্গঠনে তাদের সহায়তায় অতি দ্রুত সময়ের মধ্যে দেশের সামগ্রিক উন্নতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।”

গাজীপুর// ০৮ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস