[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ইবিতে শাপলা ফোরামের নির্বাচনে কারচুপির অভিযোগ


প্রকাশিত: August 9, 2015 , 3:17 pm | বিভাগ: আপডেট,ইলেকশন,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি


ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শিক্ষকদের সংগঠন ‌শাপলা ফোরামের নির্বাচনে কারচুপির অভিযোগ উঠেছে। নির্বাচনে পর্যবেক্ষকরা এক বিবৃতিতে এ কারচুপির অভিযোগ তুলেছেন।

শনিবার ইবি প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের এ নির্বাচন সম্পন্ন হয়। নির্বাচনের ভোট গণনায় কারচুপির অভিযোগ এনে তা পুন:গণনার দাবি জানিয়েছে শিক্ষকদের একাংশ।

এদিকে নির্বাচনের ভোট পুন:গণনা করে ফলাফল যাচাই করা হবে জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন নির্বাচন পর্যবেক্ষক এ্যাসিস্ট্যান্ট প্রফেসর রুহুল আমিন।

সূত্র জানিয়েছে, নিয়ম অনুযায়ী প্রতিবারের ন্যায় এবারও প্রাথমিকভাবে ১৫জন সদস্যকে প্রত্যক্ষ ভোটের মাধ্যমে নির্বাচিত করা হয়েছে। পরবর্তীতে এই নির্বাচিত সদস্যগণ সভাপতি-সাধারণ সম্পাদকসহ পূর্ণাঙ্গ কমিটি গঠন করবেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, শনিবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। এবছর মোট ১৭৭জন ভোটারের মধ্যে ১৬৫ জন শিক্ষক তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। পরে দুপুর দুটায় ভোট গণনা শুরু হয়ে শেষ হয় রাত সাড়ে ৯টার দিকে। ভোট গণনা শেষে রাত ১০টায় ফলাফল ঘোষণা করা হয়।

জানা গেছে, নির্বাচনে মোট ৯২ ভোট পেয়ে প্রথম হয়েছেন ইংরেজি বিভাগের প্রফেসর ড. রাশিদ আসকারী। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন আইন বিভাগের  প্রফেসর ড. সেলিম তোহা। তার প্রাপ্ত ভোট সংখ্যা ৯০।

এছাড়া নির্বাচিত অন্য শিক্ষকবৃন্দ হচ্ছেন,  প্রফেসর ড. জাহাঙ্গীর হোসেন (৮৮), এ্যাসোসিয়েট প্রফেসর মিজানুর রহমান (৮৫),  প্রফেসর ড. জাকারিয়া রহমান (৮৩),  প্রফেসর ড. মাহাবুবুর রহমান (৮৩),  প্রফেসর ড. আলমগীর হোসেন (৮৩),  প্রফেসর ড. এ.এইচ.এম. আক্তারুল ইসলাম (৮৩),  প্রফেসর ড. মাহবুবর রহমান (৮২),  প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম (৮০),  প্রফেসর ড. কামাল উদ্দীন (৭৮),  প্রফেসর ড. এস এম মোস্তফা কামাল (৭৮), এ্যাসোসিয়েট প্রফেসর শাহাদাত হোসেন আজাদ (৭৭),  প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্মন (৭৬),  প্রফেসর ড. অহসান উল আম্বিয়া (৭৫)।

কিন্তু এই ফলাফল ঘোষণা শেষে ভোট গণনায় অসঙ্গতির কথা উল্লেখ করে তা পুন:গণনা করার দাবি জানায় শিক্ষকদের একটি অংশ।

এছাড়া রোববার সকাল সাড়ে ৯টার দিকে এই মর্মে একটি বিবৃতিও প্রকাশ করেন নির্বাচন পর্যবেক্ষক।

নির্বাচনের পর্যবেক্ষক এ্যাসিস্ট্যান্ট প্রফেসর রুহুল আমিন স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ভোট গণনায় কিছু অসঙ্গতির কারণে তা আবারো গণনা করে ফলাফল যাচাই করা হবে।

এবিষয়ে প্রধান নিবার্চন কমিশনার  প্রফেসর ড. আলমগীর হোসেন ভুইঁয়া ক্যাম্পাসলাইভকে বলেন, ‘নির্বাচনের ফলাফল ৩ বার করে গণনা করা হয়েছে। সেখানে পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন। এখানে কোন অসঙ্গতি নেই। আর আমরা ভোট পুন:গণনার কোন সিদ্ধান্ত নেইনি।’

ইবি// এমজে, ০৯ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস