[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সিঙ্গাপুরে উদযাপিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী


প্রকাশিত: August 9, 2015 , 5:11 pm | বিভাগ: ইন্টারন্যাশনাল


ইন্টারন্যাশনাল লাইভ : সিঙ্গাপুরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হচ্ছে। ১৯৬৫ সালের ৯ আগস্ট দেশটি স্বাধীন হয়।

সুবর্ণজয়ন্তী উপলক্ষে সিঙ্গাপুরে এবার স্বাধীনতা দিবসের আয়োজন বেশ জাঁকজমকপূর্ণ।

সেনা বাহিনীর কুচকাওয়াজের সঙ্গে বিমান বাহিনীর সদস্যদের কসরত প্রদর্শন এবারের বিশেষ আকর্ষণ। সেই সঙ্গে সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গিত পরিবেশনেরও আয়োজন করা হয়েছে। যেখানে হাজার হাজার মানুষ অংশ নেবেন বলে কর্তৃপক্ষ আশা করছে।

১৯৬৩ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীন হয় মালয় উপদ্বীপ। এর দু’বছর পর ১৯৬৫ সালে সংসদে সর্বসম্মতভাবে মালয় ফেডারেশন থেকে বহিষ্কার করা হয় সিঙ্গপুরকে। এরই ফলে প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের নেতৃত্বে ছোট্ট এই ভূখণ্ডটি স্বাধীন রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে।

স্বাধীনতার পর অর্ধশত বছরে সিঙ্গাপুর সাধারণ এক জেলে পল্লী থেকে বাণিজ্যিক কেন্দ্রে পরিণত হয়েছে। জনগণের অংশগ্রহণের পাশাপাশি এই অর্জনে সবচেয়ে বেশি কৃতিত্ব দেওয়া হয় লি কুয়ান ইউকে, যিনি ১৯৯০ সাল পর্যন্ত দেশটিকে সামনে থেকে নেতৃত্ব দেন। তবে সমালোচকরা বলেন, রাষ্ট্রের দ্রুত উন্নতি সাধন করলেও সিঙ্গাপুরের সরকার জনসাধারণের মত প্রকাশ ও রাজনৈতিক অধিকার খর্ব করেছে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে চার দিনের ছুটি ঘোষণা করা হয়েছে দেশটিতে। সেই সঙ্গে সামরিক বাহিনীর কুচকাওয়াজে দেশটির জনক লি কুয়ান ইউয়ের প্রতি বিশেষ সম্মান প্রদর্শনেরও ব্যবস্থা করা হয়েছে। চলতি বছর মার্চে তিনি পরলোক গমন করেন।

সুবর্ণজয়ন্তীর আগের দিন স্থানীয় সময় সন্ধ্যায় লি কুয়ান ইউয়ের ছেলে বর্তমান প্রধানমন্ত্রী লি সেইন লুং বলেন, গত অর্ধ শতাব্দির দিকে তাকালে নিজেদের উন্নতির চিত্র আমাদের সামনে ফুটে ওঠে।

ঢাকা, ০৯ আগস্ট//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে