[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যবিপ্রবিতে সবুজের অভিযাত্রা


প্রকাশিত: August 20, 2015 , 1:17 pm | বিভাগ: ক্যাম্পাস,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,ফিচার


আতিকুর রহমান,যবিপ্রবি থেকে : সবুজের মধ্যেই চলবে পড়াশুনা, ঘটবে শিক্ষার্থীদের মেধা-মননের বিকাশ। এই লক্ষ্যে ক্যাম্পাস জুড়ে পরিকল্পিতভাবে বৃক্ষরোপণ করছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) কর্তৃপক্ষ।

এরই মধ্যে লাগানো হয়েছে দেশি-বিদেশি অন্তত সাড়ে ৩শ’জাতের অসংখ্য গাছ। বিদেশ থেকেও আনা হচ্ছে গাছের চারা। প্রকৃতিকে অনেকটাই বশে এনেছে বিজ্ঞান। এই বিকাশের সাথে প্রকৃতিতে পড়েছে এর বিরূপ প্রভাবও।

প্রকৃতি ও বিজ্ঞান যাতে হাতে হাত রেখে পথ চলতে পারে, একথাই যেন বলতে চায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইট, পাথর আর কংক্রিটের পরিবর্তে অবিরাম সবুজের সমারোহ ঘটিয়ে চলেছে বিশ্ববিদ্যালয়টি। বছরের বারো মাসই ফুলে ছেয়ে থাকে এই ক্যাম্পাস।

কদম, কামিনী আর কৃষ্ণচূড়ার পাশাপাশি চেরি-লিলিয়ার্ডের মত নানা জাতের বিদেশী ফুলের দেখা মেলবে এখানে। বিলুপ্ত প্রায় দেশী ফলের গাছের পাশাপাশি ম্যাপল, ব্রিচ, ওক, রেডউডের মত বিদেশী গাছকেও গুরুত্ব দেয়া হয়েছে সমান তালে।

শুধু সৌন্দর্য নয়, সাধারণের স্বাস্থ্য রক্ষায় ওষুধি গাছ নিয়ে করা হচ্ছে আলাদা বাগান। প্রকৃতির এমন ছোয়া শুধু মুগ্ধই করে না, ব্যক্তিগত বৃক্ষরোপণেও অনুপ্রাণিত করে শিক্ষার্থীদের পরিবেশ রক্ষার স্বীকৃতি স্বরূপ বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলোকে পেছনে ফেলে  ২০১৩ সালে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ঘরে তুলেছে নবীন এই বিশ্ববিদ্যালয়টি।

সবুজায়নের আরও বড় পরিকল্পনা আছে কর্তৃপক্ষের। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এভাবে এগিয়ে এলে বৈশ্বয়িক উষ্ণতা থেকে নিজেদের বাচাঁতে আরও একধাপ এগোনো সম্ভব বলেও মনে করেন যবিপ্রবি ভিসি প্রফেসর ড. আব্দুস সাত্তার।

যবিপ্রবি, ২০ আগস্ট//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে