[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



২০ লাখ শিক্ষার্থীকে দেশের ইতিহাস শেখানোর উদ্যোগ


প্রকাশিত: August 24, 2015 , 5:31 pm | বিভাগ: আদার ইন্সটিটিউট,কলেজ,প্রফেশন,স্টাডি


গাজীপুর লাইভ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলোর ২০ লাখ শিক্ষার্থীকে  ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শেখানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে কলেজ শিক্ষকদের দেশের ইতিহাস নিয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

প্রশিক্ষণের দ্বিতীয় ব্যাচ শেষ হয়েছে। এতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন দেশের বিভিন্ন কলেজের ২১৭ জন শিক্ষক অংশ গ্রহণ করেন। কোর্স শেষে সোমবার প্রশিক্ষণ কর্মশালার সমাপনী ও সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

এসময় তিনি বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) এর সকল শাখার শিক্ষার্থীদের জন্য ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ শীর্ষক ১০০ নম্বরের একটি কোর্স অবশ্য পাঠ্য করা হয়েছে। ফলে ২০ লাখ শিক্ষার্থীর সকলকে এটি বাধ্যতামূলক ভাবে পাঠ করতে হবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার  সত্যিকার ইতিহাস জানতে পারবে।”

তিনি আরো বলেন, “সারা বছর ধরে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা আয়োজন জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের গুরুত্বপূর্ণ অংশ। ভবিষ্যতে আঞ্চলিক কেন্দ্রসমূহেও অনুরূপ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।”

দেশের বিশিস্ট শিক্ষাবিদ ও মুক্তিযুদ্ধে সরাসরি অংশগ্রহণকারী যে সব অতিথি প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন তাঁদের সবাইকে তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ বক্তব্য রাখেন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন।

গাজীপুর// ২৪ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস