[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যে দৃশ্যে বুক ভেঙে যায়


প্রকাশিত: September 3, 2015 , 12:34 pm | বিভাগ: ফিচার


লাইভ প্রতিবেদক: ওর নাম আইলান। ফুটফুটে শিশুটি মুখ থুবড়ে পড়ে আছে সমুদ্রের তীরে। পরনে লাল শার্ট, নীল প্যান্ট। জুতো জোড়াও পায়ে আছে ঠিকঠাক। শুধু প্রাণ নেই ওর শরীরে…।

সম্প্রতি সিরিয়া থেকে পালিয়ে যাওয়া অন্তত ১২ অভিবাসন প্রত্যাশী গ্রিসের কস দ্বীপে পৌঁছাতে গিয়ে ভূমধ্যসাগরে ডুবে মারা যায়। আইলান সেই ভাগ্যাহতদেরই একজন। তুরস্কের এক পুলিশ কর্মকর্তা বালুর ওপর উপুড় হয়ে পড়ে থাকতে দেখেন।

দুনিয়াজুড়েই এখন চলছে অস্থিরতা। বিশেষ করে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যুদ্ধাবস্থা বিশ্বের শান্তিকামী মানুষের স্বস্তি কেড়ে নিয়েছে।

প্রতিদিনই মিডিয়ায় হানাহানির ছবি দেখে মানুষ অভ্যস্ত হয়ে পড়েছে। কিন্তু এরই মাঝে কিছু কিছু দৃশ্য মানুষের মনে গভীরভাবে দাগ কাটে। গুমরে ওঠে অসহায় বিবেক। এমনই একটি ছবি সামাজিক যোগাযোগের সাইটগুলোতে আলোড়ন তুলেছে। ব্যথিত হয়েছে মানবতা।

তুরস্কের বেসরকারি সংবাদ সংস্থা দোগান জানিয়েছে,  আইলানের পাঁচ বছর বয়সী ভাই গালিপের দেহ সৈকতের আরেক পাশে ভেসে গেছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, প্রাণহীন এই ছেলেটির স্থির ও ভিডিওচিত্র খুব দ্রুতই প্রথমে তুরস্কের সামাজিক মাধ্যমে, এরপর তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

বিক্ষুব্ধ দর্শক, মানবাধিকারকর্মী, সাংবাদিক সবাই-ই পীড়াদায়ক ছবিটি অন্য সবাইকে দেখাতে চান, যাতে এটা সিরিয়ায় যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন তৈরি করতে পারে।

ঢাকা, ০৩ সেপ্টেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে