[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



বেরোবিতে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা পরামর্শক সভা


প্রকাশিত: September 5, 2015 , 9:20 pm | বিভাগ: আপডেট,পাবলিক ইউনিভার্সিটি,বিজনেস,রংপুরের ক্যাম্পাস


বেরোবি লাইভ: পরিকল্পনা কমিশন ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) যৌথ উদ্যোগে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খসড়ার ওপর অংশগ্রহণমূলক আঞ্চলিক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বক্তারা বলেছেন, “পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের উন্নয়ন ও অগ্রগতির জন্য সরকারকে বিশেষ নজর দিতে হবে। এমনকী সপ্তম পঞ্চবার্ষিক পরকিল্পনায় এই অঞ্চলের জন্য বিশেষ গুরুত্ব দেয়া প্রয়োজন।”

শনিবার দুপুরে বেরোবির প্রশাসনিক ভবনে এ সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা এ অঞ্চলকে বিশেষ গুরুত্ব দিয়ে আরো পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ শিক্ষা খাতে বাজেট বাড়ানো, ইপিজেড ও স্থলবন্ধরগুলোকে আরো সক্রিয় করার দাবি তুলেন।

এছাড়া রেল যোগাযোগ সমৃদ্ধ করা, আঞ্চলিকভাবে ঋণের সুদ কমানো, বিমানবন্দর সচল করাও দাবি জানান সভার আলোচকরা।

সেইসাথে চরাঞ্চলের জন্য বিশেষ বরাদ্দ রাখা, শিল্পায়ন বৃদ্ধি করা, গ্যাস সরবরাহ করাসহ আন্তর্জাতিক বাজারে রংপুরের বিশেষ কোটা চালুর প্রস্তাব করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকারের পরিকল্পনা মাফিক বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নিত হচ্ছে।

নারীর ক্ষমতায়নে রংপুরের বিভিন্ন জাতীয় ব্যক্তিত্বদের পরিচয় তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, রংপুরকে দেশের অন্যতম উন্নত অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে। এ অঞ্চলের জনগণকে প্রশিক্ষিত করে জনশক্তিতে রূপান্তরিত করা হবে।

তবে কথায় কথায় হরতাল-অবরোধ, ভাংচুর, অগ্নিসংযোগ করা হলে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। তাই দেশে আর অগ্নিসংযোগের মতো সন্ত্রাসী কার্যক্রম কাউকে পরিচালনা করতে দেয়া হবে না।

তিনি বলেন, দেশের জনগণকে সাথে নিয়েই এ দেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু।

সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খসড়ার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ, সাধারণ অর্থনীতি বিভাগের যুগ্ম-প্রধান ড. মোস্তাফিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, বিভাগের বিভিন্ন জেলার জেলা প্রশাসক, সরকারি কলেজের প্রিন্সিপাল, এনজিও প্রতিনিধি, সুশিল সমাজের প্রতিনিধি, বিভাগীয় সরকারি কর্মকর্তাগণ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ নির্ধারিত বিষয়ের ওপর আলোচনায় অংশ নেন।

সভাপতির বক্তৃতায় ভিসি ড. এ কে এম নূর-উন-নবী বলেন, দারিদ্র এ অঞ্চলের উন্নয়নের অন্যতম প্রধান বাধা। এ বাধা অতিক্রম করতে হলে এ অঞ্চলে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ সৃষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে সুযোগ সৃষ্টির অগ্রাধিকার দিতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. মোর্শেদ উল আলম।

ধন্যবাদ জ্ঞাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান নাকিব বিন মাহবুব।

বেরোবি// এসআরএস, ০৫ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস