[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যবিপ্রবির গর্ব জাতীয় দলের শোয়েব


প্রকাশিত: September 5, 2015 , 11:04 pm | বিভাগ: আপডেট,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,ফিচার


Soyeb Khan JUSTযবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এর ৪র্থ বর্ষের শিক্ষার্থী শোয়েব। পুরো নাম মো. শামছুজ্জামান খাঁন শোয়েব।

পিতা মো. সামরোজ খাঁন ও মাতা মোছা. কুদরাতুন নাহার এর দ্বিতীয় সন্তান শোয়েবের জন্ম পঞ্চগড়ের কায়েত পাড়া গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। পেশায় পিতা মার্কেটিং অফিসার এবং মাতা সহকারী পোস্ট মাস্টার।

সুদক্ষ খেলার নৈপূণ্যে শোয়েব ২০০৯ সাল থেকে ‘বাংলাদেশ জাতীয় বাস্কেটবল দলের’ একজন নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে আলোচিত।

অসাধারণ দক্ষ কুশলী খেলোয়াড় হিসেবে ভূমিকা রেখে শোয়েব ও তার দল বাস্কেটবল জগতে বাংলাদেশকে এনে দিয়েছে অনেক সাফল্য।

Soyeb Khan 15২০১০ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ‘সাউথ এশিয়ান গেমস’ এ ব্রোঞ্জ, ২০১১ সালে অনুষ্ঠিত ‘শেখ কামাল আন্তর্জাতিক টুর্নামেন্টে’ প্রথম অবস্থান, ২০১৩ সালে বাংলাদেশে অনুষ্ঠিত ‘3-on-3 সাউথ এশিয়ান গেমস’ এ চ্যাম্পিয়ন, ২০১৩ তে নেপালে ‘এস এ গেমস’ এ রানার আপ, ২০১৪ তে থাইল্যান্ডে ‘এশিয়ান বিচ গেমস’ এ চতুর্থ স্থান এবং সর্বশেষ ২০১৫ তে ভারতের ব্যাঙ্গালুরুতে এশিয়ান গেমস এ চতুর্থ অবস্থান পায় বাংলাদেশ জাতীয় বাস্কেটবল দল।

দক্ষ খেলোয়াড় হিসেবে শোয়েবের ব্যক্তিগত অর্জনও কম নয়। ২০১০-১১ সালে বাংলাদেশ ‘ইয়ুথ বাস্কেটবল দলের’ নেতৃত্ব দেয় শোয়েব। এছাড়া ২০১০ সালের ‘প্রিমিয়ার লীগ প্রথম ডিভিশনে’ সেরা খেলোয়াড় নির্বাচিত হয় শোয়েব। এছাড়া ২০০৬ সালে ‘বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)’ তে ভর্তি হওয়ার পর ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত সেরা খেলোয়াড়ের স্থানটি ছিল তাঁরই দখলে।

Soyeb Khan 6ছোটবেলা থেকেই খেলাধুলায় অনুরাগী শোয়েবের অনুপ্রেরণা বড় ভাই। প্রায় ১০০ জনের মধ্য থেকে বাছাইকৃত চার জনের একজন শোয়েব ‘বিকেএসপি’-তে অষ্টম শ্রেণীতে ভর্তি হয় চাচা শাহজাহান খানের হাত ধরে।

প্রথম অবস্থায় পরিবারের আপত্তি থাকলেও পরবর্তীতে খেলাধুলায় প্রচন্ড অনুরাগী শোয়েব বিকেএসপিতে ভর্তি হয় অনেক চড়ায়-উত্রাই পেরিয়ে।

এরপর থেকেই বাস্কেটবলের জগতে শোয়েবের পথচলা বিকেএসপির কোচ মাহবুবুর রহমানের হাত ধরে।

২০১২ সালে শোয়েব যবিপ্রবিতে ভর্তি হবার পর থেকেই নেতৃত্বে থেকে নানান সাফল্য এনে নাম উজ্জ্বল করছে যবিপ্রবির।

২০১২ সালে রাজশাহীতে ‘ইন্টার ইউনিভার্সিটি বাংলাদেশ গেমস’ এ শোয়েবের নেতৃত্বে যবিপ্রবি বাস্কেটবল দল দ্বিতীয় অবস্থান পায় এবং শোয়েব হন সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী।

এরপর ‘ইন্টার ইউনিভার্সিটি বাংলাদেশ গেমস’ (যবিপ্রবিতে অনুষ্ঠিত) ২০১৩ সালে শোয়েবের নেতৃত্বে যবিপ্রবি হ্যান্ডবল দল চ্যাম্পিয়ন হয় এবং শোয়েব হয় সেরা খেলোয়াড়, সেবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যবিপ্রবি বাস্কেটবল দল পায় চতুর্থ অবস্থান, যবিপ্রবিতে অনুষ্ঠিত ২০১৪ সালে যবিপ্রবি বাস্কেটবল দল পায় দ্বিতীয় অবস্থান এবং শোয়েব হয় সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী।

Soyeb Khan 11এরপর সর্বশেষ ২০১৫ সালে জাবিতে শোয়েবের নেতৃত্বে যবিপ্রবি বাস্কেটবল দল তৃতীয় অবস্থান পায় এবং সর্বোচ্চ ১৭০ টি ৪ পয়েন্ট মেরে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী হিসেবে স্বীকৃতি পায় যা কিনা ইন্টার ইউনিভার্সিটি বাংলাদেশ গেমসে এখনও পর্যন্ত সর্বোচ্চ রেকর্ড পয়েন্ট।