[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



যবিপ্রবিতে নিয়োগে অনিয়ম, আন্দোলনে শিক্ষার্থীরা


প্রকাশিত: September 6, 2015 , 5:30 pm | বিভাগ: আপডেট,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,প্রফেশন


যবিপ্রবি লাইভ: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পিএমই বিভাগে চেয়ারম্যান নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। এমন অভিযোগে বিভাগীয় শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। নিয়োগ বাতিলের দাবিতে আন্দোলন শুরু করেছেন তারা।

দাবি আদায়ে ইতোমধ্যে ছাত্রছাত্রীরা কালো ব্যাচ ধারণ, অনশন ও ক্লাস বর্জন করেছেন। সেইসাথে ডিন অফিস, অনুষদ ভবন ও কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচিও পালন করেছেন শিক্ষার্থী ও শিক্ষকরা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত বাতিল করে বিভাগে নতুন চেয়ারম্যান নিয়োগ না দেয়া পর্যন্ত তাদের এ আন্দোলন অব্যাহত থাকবে। এমন ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

জানা গেছে, যবিপ্রবির পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের চেয়ারম্যান নিয়োগে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো নিয়মনীতি না মেনে এ নিয়োগ দিয়েছেন। এর প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা জানান, পিএমই বিভাগের চেয়ারম্যান ড. এইচএম জাকির হোসেন পোস্ট–ডক্টোরাল ফলোশিপ করতে ২ বছরের জন্য ছুটিতে গেছেন।

সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী বিভাগীয় শিক্ষকদের মধ্য থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে চেয়ারম্যান নিয়োগ করার বিধান রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্পূর্ণ নিয়ম বহির্ভূতভাবে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. বিপ্লব কুমার বিশ্বাসকে পিএমই বিভাগে চেয়ারম্যান নিয়োগ করেছেন।

সূত্র জানায়, পিএমই বিভাগে জ্যেষ্ঠতম শিক্ষক ড. আশরাফ আলী সিদ্দিকীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃক বহিষ্কাআদেশের বিষয়টি আদালতে মামলা চলমান। তার বিরুদ্ধে বিভাগীয়  শিক্ষকদের অনাস্থা এখনও তদন্তাধীন। তার পরবর্তি শিক্ষকদের মধ্য থেকে জ্যেষ্ঠতম শিক্ষক বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পাওয়ার কথা থাকলেও সে নিয়ম মানা হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিয়ম না মানার কারণ হচ্ছে ৩য় পরবর্তি জ্যেষ্ঠতম শিক্ষক ড. তোফায়েল আহম্মদ বঙ্গবন্ধু পরিষদ যবিপ্রবি শাখার সহ-সভাপতি।

এদিকে নতুন চেয়ারম্যান নিয়োগের বিষয়ে বিভাগের ৭ জন শিক্ষকের মধ্যে ৬জন ইতোমধ্যে এ সিদ্ধান্তের বিরুদ্ধে লিখিতভাবে প্রতিবাদ জানিয়াছেন। সেইসাথে সমস্যা সমাধানে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন আন্দোলনকারীরা।

ঢাকা// ০৬ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস