[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



‘দাবি আদায়ে যেন রাস্তায় থাকতে না হয়’


প্রকাশিত: September 8, 2015 , 7:58 pm | বিভাগ: আপডেট,খুলনার ক্যাম্পাস,পাবলিক ইউনিভার্সিটি,প্রফেশন


খুবি লাইভ: খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষক সমিতির সভাপতি ও ফেডারেশনের সহ-সভাপতি প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান বলেছেন, “আমরা শিক্ষক ক্লাসে থাকতে চাই। আমাদেরকে ন্যায্য দাবি আদায়ে যেন রাস্তায় থাকতে না হয়। এতে শিক্ষার ক্ষতি হবে। আমরা তা চাই না।”

তিনি বলেন, “ঘোষিত পে-স্কেলে শুভংকরের ফাঁকি দিয়ে ২০ গ্রেডের স্থলে প্রকৃতপক্ষে ২২টি গ্রেড করা হয়েছে। ২০ ধাপের উপরে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের রাখা হয়নি। জাতির শ্রেষ্ঠ মেধাবী সন্তান হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অমর্যাদা কোনোভাবেই মেনে নেয়া যায় না।”

মঙ্গলবার খুবি শিক্ষকদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, দীর্ঘ ৪-৫মাস ধরে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা সচিব কমিটির সুপারিশ পুনঃবিবেচনা করে শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখার ন্যায্য দাবি জানিয়ে আসছেন। তারা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন করে আসলেও তাদের প্রতি কোনো সহানুভূতি না দেখিয়ে বা বিবেচনা না করে ৮ম পে-স্কেল পাস করা হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য খুবই কষ্টকর, দুঃখজনক ও অমর্যাদাকর।

মন্ত্রিসভা কমিটি বা অন্যকোনো আলাদা কমিটি করে দ্রুততম সময়ের মধ্যে শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেলের বিষয়ে ফেডারেশনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করে তা চূড়ান্ত করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

খুবির শিক্ষক সমিতির সহ-সভাপতি প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক প্রফেসর ড. মো. সারওয়ার জাহান অন্যান্যের মধ্যে সমাবেশে বক্তব্য রাখেন।

স্বতন্ত্র বেতন স্কেলসহ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখার দাবিতে মঙ্গলবার খুবিতে পূর্ণদিবস শিক্ষকদের কর্মবিরতি পালিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ে কোনো ক্লাস ও পরীক্ষা হয়নি।

এছাড়া খুবি শিক্ষক সমিতির উদ্যোগে বেলা ১১টায় ক্যাম্পাসে মৌন মিছিল বের করা হয়। মিছিলটি ক্যাম্পাসের মুক্তিযুদ্ধের ভাস্কার্য অদম্য বাংলার চত্ত্বর থেকে শুরু হয়। প্রশাসনিক ভবনের সামন ঘুরে একই স্থানে গিয়ে মিছিলটি শেষ হয়।

পরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে সমিতির নির্বাহী কমিটির সদস্যবৃন্দসহ খুবির শিক্ষকরা মৌন মিছিলে অংশ নেন।

খুবি// ০৮ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)// এইচএস