[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



ডিএনএ দিয়ে অঙ্গ তৈরির প্রচেষ্টা


প্রকাশিত: September 9, 2015 , 6:34 pm | বিভাগ: রিসার্চ


লাইভ প্রতিবেদক: দুর্ঘটনা বা জটিল ব্যাধিতে আক্রান্ত অনেকেরই অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হয়। কিন্তু প্রক্রিয়াটি বেশ জটিল।

কারণ প্রতিস্থাপিত অঙ্গ অনেক সময় রোগীর শরীরের সঙ্গে খাপ খায় না। এতে অনেক সময় মৃতু্য পর্যন্ত হয়ে থাকে।

এই কারণেই শরীরের কোষ-কলা থেকে নতুন অঙ্গ তৈরি করা যায় কি না, সেই চেষ্টায় রয়েছেন দেশ-বিদেশের বিজ্ঞানীরা।

সম্প্রতি গার্টনার ল্যাবরেটরির বিজ্ঞানীরা একটি নতুন পন্থা আবিষ্কার করেছেন। তাতে বলা হয়েছে, ডিএনএ দিয়ে শরীরের কোষ-কলাকে জুড়ে কৃত্রিম অঙ্গ তৈরির পথে হাঁটা হচ্ছে।

গবেষকদের ব্যাখ্যা, আঠার রেখার উপরে বালি কিংবা রাংতার গুঁড়ো ছিটিয়ে যে ভাবে ছবি আঁকা হয় (গ্লিটার পেইন্টিং), অনেকটা সেই একই কায়দায় ডিএনএ-র উপরে কোষ বসিয়ে এই কৃত্রিম অঙ্গ তৈরির পথে হাঁটা হচ্ছে।

কোষ-কলাগুলিকে ঠিক জায়গায় ধরে রাখতে ডিএনএ আঠার কাজ করবে। এই কাজে এক এক ধরনের কোষের জন্য এক এক ধরনের ডিএনএ ব্যবহার করা হয়েছে। তার ফলে কোন কোষের কোথায় অবস্থান তা নির্দিষ্ট করে বোঝা যাবে।

গার্টনার ল্যাবরেটরিতে তিন-চার ধরনের কোষ দিয়ে পরীক্ষাটি করা হয়েছে। তবে বিজ্ঞানীদের মতে, এই মডেল সফল হলে আরও অনেক ধরনের কোষের উপরেই এই কাজ করা যাবে।

প্রাথমিক ভাবে কাজটির লক্ষ্য ছিল বিভিন্ন ধরনের কোষ-কলার বেড়ে ওঠা নিয়ে গবেষণা। কিন্তু গবেষকদের আশা, এই প্রযুক্তিকে আরও উন্নত করলে সেটা কৃত্রিম অঙ্গ তৈরি করা যাবে।

সেগুলির উপরে নতুন ধরনের ওষুধও পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা যাবে। পরীক্ষাগারের ইঁদুরের থেকে এই ধরনের অঙ্গের উপরে ওষুধ প্রয়োগ করলে তা আরও ভাল ভাবে বোঝা যাবে।

তবে গার্টনারের বিজ্ঞানীদের বক্তব্য, এটা অনেক বড় সময়ের প্রকল্প। কৃত্রিম অঙ্গ তৈরি করা আদৌ সম্ভব হবে কি না, তা অন্তত আগামী এক দশকের আগে বলা যাবে না।

ঢাকা, ০৯ সেপ্টেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে