[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



সুস্থ থাকুন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসে


প্রকাশিত: September 16, 2015 , 6:35 pm | বিভাগ: ইয়াং স্টাইল


লাইভ প্রতিবেদক: আমরা সবাই সুস্থ থাকতে চাই। কিন্তু তার জন্য যে পরিকল্পনা বা উদ্যোগ প্রয়োজন, তা করি না।

আর এক্ষেত্রে সবার আগে প্রয়োজন স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস গড়ে তোলা। কিছু বিষয় মাথায় রাখলে খুব সহজেই আমরা তা করতে পারি।

শুরুতেই বলা যায়, খাদ্যতালিকায় সবুজ শাকসবজির পরিমাণ বাড়াতে হবে। কারণ সবুজ শাক-সবজিতে অন্যান্য ভিটামিন মিনারেলের পাশাপাশি থাকে প্রচুর আশ। যা আমাদের পাকস্থলীর জন্য খুবই প্রয়োজন।

চর্বিযুক্ত খাবার এড়িয়ে যেতে হবে। ১ শতাংশ বা চর্বিমুক্ত দুধ পান করুন। অথবা দই খান।

লবণের ক্ষতিকর দিক নিয়ে নতুন করে বলার কিছু নেই। বিশেষ করে কাঁচা লবণ। রান্নায় লবণ ব্যবহারে অবশ্য সেই ক্ষতি নেই। তাই কাঁচা লবণ এড়িয়ে চলুন।

বীজ জাতীয় খাবার বাড়িয়ে দিন। নিয়মিত কাজুবাদাম, চীনাবাদাম, কাঠবাদাম, শিমের বীজ ইত্যাদি খাওয়ার অভ্যাস করুন। এসব খাবরে প্রচুর পুষ্টি উপাদান, ভিটামিন ই, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও আঁশ বা তন্তু রয়েছে।

সপ্তাহে এক দিন দুপুরের নিয়মিত খাবারের বদলে অন্য কিছু খান এবং পরিমাণে কম খান। বাইরে কোথাও গেলে আপনি নিশ্চয়ই এমনটা করেন। এতে বৈচিত্র্য যেমন আসে, রুচিরও একটু বদল হয়।

দিনে অন্তত পাঁচ রকমের শাকসবজি ও ফলমূল খাওয়ার চেষ্টা করুন। এতে আপনার খাবারে পুষ্টি উপাদানের পরিমাণ যেমন বাড়বে, ক্যালরির পরিমাণও কমবে। হিসাব করে দেখুন, সপ্তাহে আপনার কী কী শাকসবজি খাওয়া হয়। খাদ্যতালিকায় সবুজ শাকসবজির পরিমাণ বাড়ান।

আর একটি কথা বিবেচনায় রাখা দরকার। আর তা হলো দাবি খাবার মানেই পুষ্টিমাসে সেটি ভালো নাও হতে পারে। তাই সবার আগে নজর দিন খাবারের গুণগত মানের দিকে।

ঢাকা, ১৬ সেপ্টেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে