[english_date], [bangla_day], [bangla_date], [hijri_date], [bangla_time]
সর্বশেষ সংবাদ



অপরাধীর বিরুদ্ধে কঠোর ছাত্রলীগ: সোহাগ


প্রকাশিত: September 21, 2015 , 8:15 pm | বিভাগ: ইন্টারভিউ


shohag copyবংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের নবগঠিত কমিটির সভাপতি এবং সদ্যসাবেক কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান সোহাগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগ  থেকে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

বর্তমানে ঢাবির দুর্যোগ ব্যবস্থাপনা ইন্সটিটিউটে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর পড়ছেন। ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনসহ সাম্প্রতিক কর্মসূচি ও বিভিন্ন ইউনিটের কমিটি গঠন নিয়ে কথা বলেছেন ক্যাম্পাসলাইভের সঙ্গে। সোহাগের সাক্ষাৎকার নিয়েছেন ক্যাম্পাসলাইভের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শামীম ইকবাল

ক্যাম্পাসলাইভ: কেমন আছেন?

সাইফুর রহমান সোহাগ: জি, ভালো আছি।

ক্যাম্পাসলাইভ: দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন ছাত্রলীগ। এতো বড় একটি সংগঠনের দায়িত্ব নিয়েছেন প্রায় ২ মাস হলো। কী কী চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে এই সময়ে?

সোহাগ: দেশের সর্ববৃহৎ ছাত্র সংগঠন হলেও এর দায়িত্ব পালন করতে গিয়ে তেমন একটা চ্যালেঞ্জ আমকে মোকাবেলা করতে হচ্ছে না। কারণ দায়িত্ব গ্রহণের পর থেকেই আমি অন্যায়কে কখনোই ছাড় দিইনি।আসলে যারা অন্যায়, অপরাধ করে, তাদের কোনো দল মত বিবেচনার সুযোগ থাকে না। অপরাধীদের শনাক্ত করে আমি সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার চেষ্টা করছি।

ক্যাম্পাসলাইভ: সফলভাবে আগস্ট মাসের কর্মসূচি পালন করলেন। সামনে কর্মসূচির ব্যাপারে কী কী পরিকল্পনা রয়েছে?

সোহাগ: আপনি জানেন যে, ছাত্রলীগ সবসময় শিক্ষাবিষয়ক কর্মসূচি নিয়ে মাঠে থাকে। গত ১৮ তারিখেও মহান শিক্ষা দিবস উপলক্ষে ছাত্রলীগ আলোচনা সভা করেছে পাবলিক লাইব্রেরির আডিটোরিয়ামে। শিগগিরই আমদের কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে। কমিটি পূর্ণাঙ্গ হয়ে গেলে সাধারণ ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন প্রোগ্রাম যেমন, শিক্ষামূলক পাঠচক্র, বৃক্ষরোপণ এবং আরো কর্মসূচি নিয়ে আসছে ছাত্রলীগ।

ক্যাম্পাসলাইভ: আরেকটু নির্দিষ্ট করে বলবেন যে কত দিন লাগতে পারে কমিটি পূর্ণাঙ্গ করতে?

সোহাগ: খুব দ্রুত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

Sohag

ক্যাম্পাসলাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি পূর্ণাঙ্গ হয়নি। ঢাবির হল ও বিভিন্ন ইউনিটের কমিটি পুর্ণাঙ্গ করার ব্যাপারে পরিকল্পনা কী?

সোহাগ: ঢাবি কমিটি পূর্ণাঙ্গ হবে, ঢাবির হলসহ বিভিন্ন ইউনিটগুলোর কমিটি পূর্ণাঙ্গ হবে। ইতোমধ্যে আপনি জানেন যে ঢাবি আই ই আর কমিটি পূর্ণাঙ্গ হয়েছে। আর ঢাবি কমিটি পূর্ণাঙ্গ করার লক্ষ্যে আগ্রহী কর্মীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ চলছে।

ক্যাম্পাসলাইভ: সাধারণ শিক্ষার্থীদের সংগঠনে আকৃষ্ট করতে কী কী পদক্ষেপ নিচ্ছেন?

সোহাগ: সাধারণ শিক্ষার্থীরা শিক্ষা শান্তি প্রগতির পতাকাতলে আসে এই জন্যে যে ছাত্রলীগ সবসময়ই সাধারণ ছাত্র-ছাত্রীদের পক্ষে কাজ করে। পাশে থেকেছে সবসময়। ইতোমধ্যে আপনারা দেখেছেন যে, ভ্যাটবিরোধী আন্দোলনে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রতি একাত্মতা জানিয়ে পাশে থেকেছে।

ক্যাম্পাসলাইভ: কিন্তু ছাত্রলীগের পক্ষ থেকে ঘোষণা এসেছে শেষ মুহূর্তে …।

সোহাগ: না না, প্রথম থেকেই ছাত্র-ছাত্রীদের দাবির প্রতি পূর্ণ সমর্থন ছিল ছাত্রলীগের। এ ব্যাপারে বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ মাঠে থেকে কর্মসূচি পালন করেছে। ছাত্রলীগের এ দাবির পরিপ্রেক্ষিতেই সরকারের সিদ্ধান্ত গ্রহণ ত্বরান্বিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এ দাবি মেনে নিয়েছেন।

ক্যাম্পাসলাইভ: বিভিন্ন সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ইউনিট ও জেলা উপজেলা শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন অপকর্মের খবর পাওয়া যায়। এই ব্যাপারে ছাত্রলীগের বক্তব্য কী?

সোহাগ: বক্তব্য পরিষ্কার। অন্যায় অপকর্মের সাথে যারা জড়িত, তাদের কোনো দলীয় পরিচয় নেই। তাদের একমাত্র পরিচয় তারা অপরাধী। আর অপরাধীদের ব্যাপারে ছাত্রলীগের অবস্থান সব সময় কঠোর থাকবে। সাংগঠনিক ব্যবস্থার পাশাপাশি প্রচলিত আইনে তাদের শাস্তি নিশ্চিত করতে ছাত্রলীগ বদ্ধপরিকর।

Shag

ক্যাম্পাসলাইভ: ছাত্রলীগকে প্রযুক্তিনির্ভর করতে গৃহীত পদক্ষেপগুলো সম্পর্কে বলুন।

সোহাগ: পূর্ণাঙ্গ কমিটি না হওয়া পর্যন্ত অনেক কাজ করতেই আমাদের সীমাবদ্ধতা থেকে যাচ্ছে। কমিটি পূর্ণাঙ্গ হয়ে গেলেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে সাধারণ শিক্ষার্থীদের পাশে রেখে বিভিন্ন প্রযুক্তিনির্ভর কর্মপরিকল্পনা আমাদের রয়েছে।

সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা দেশের সার্বিক শিক্ষার পরিবেশ এগিয়ে নিতে চাই। এ ব্যাপারে সাধারণ মানুষ এবং সংবাদমাধ্যমের সহযোগিতা একান্ত কাম্য। সকলেই গঠনমূলক সমালোচনার মাধ্যমে ছাত্রলীগের কার্যক্রম ত্বরান্বিত করবেন বলে আমি বিশ্বাস করি।

ক্যাম্পাসলাইভ: আপনাকে অসংখ্য ধন্যবাদ।

সোহাগ: আপনাকেও ধন্যবাদ।

ঢাবি, ২১ সেপ্টেম্বর//(ক্যাম্পাসলাইভ২৪ডটকম)//আরকে